Friday, September 28, 2012

Live Responsibly - Explore, Not Exploit!



আজ সকালে iFeri.com এর ফেসবুক পেজে নতুন পোস্ট দেবার জন্য একটা catchy slogan খুঁজছিলাম , হঠাত মনে পড়ল 'Enjoy Responsibly' phrase-টার কথা । যারা নিয়মিত Champions League football দেখে থাকেন তারা এই slogan এবং Ad Campaign টার সাথে খুবই পরিচিত । এক কলিগ+বন্ধুর একটা status পড়ে মনে হল এই কথাটা আমাদের দেশের জন্যও এখন খুবই প্রয়োজনীয় !

সপ্তাহ শেষ হলেই বন্ধু-পরিজনকে সাথে নিয়ে ঘুরতে বেরিয়ে যাওয়ার একটা নতুন trend এখন আমাদের এখানে চালু হয়েছে । আমি নিজেও খুবই enjoy করি ব্যস্ত জীবনের ফাঁকে এরকম ছোট্ট ছোট্ট escape route. দেখা গেল কাজে-অকাজে খু্ব জড়িয়ে-মড়িয়ে আছি - বন্ধু-বান্ধব নিয়ে ব্যাকপ্যাক কাঁধে ঝুলিয়ে বেরিয়ে পড়লাম , ওই সেদিন নকশা-তে একটা resort এর খবর ছাপলো , কালকে ব্লগে একটা হেব্বি ঝরনার খোঁজ পেলাম , হে প্রিয় নগরী ট্রয় , প্রিয়তমা হেলেন , খোদা হাফেজ !

তারপর বন্ধুবান্ধব নিয়ে হই-হুল্লোড় , মশা-জোঁক-ব্যাঙ এর চুমু খেয়ে হাঁচড়ে-পাঁচড়ে গন্তব্যে পৌঁছোনো , ফেসবুকে আপলোড করার জন্য বাঘের-গায়ে-পা-দেয়া ভঙ্গিতে তোলা ছবি , কিছু উদ্দাম আনন্দ , আর সবশেষে ক্লান্ত-অবসন্ন-কিন্তু-পরিতৃপ্ত মন নিয়ে ঘরের ছেলের শহরে ফিরে আসা !

এবার একটু পেছন ফিরে তাকাই - শহর থেকে ওই অরণ্যে গিয়ে হাভাতের মত জীবনের মধু নিয়ে আমি ঘরে ফিরলাম কিন্তু রেখে আসলাম কি ? Energy Drink এর বোতল , কুড়মুড়ে chips এর খোসা , আধ-খাওয়া বিরিয়ানির প্যাকেট , পলিথিন , শ্যাম্পু আর সাবানের মোড়ক ! আরও কিছু অনভিপ্রেত আর totally unacceptable practice এর কথা আর নাইবা বললাম ! হামহাম ঝরনায় যখন আমরা গিয়েছিলাম মুগ্ধ হয়েছি শুধু ঝরনার সৌন্দর্যে নয় , আশপাশের সম্মোহনী গাম্ভীর্যেও ! আজকে আপনি যান সেখানে it has become a garbage field now, গরিবের কেন সুন্দরী বউ থাকতে নেই বুঝতে পারবেন !

কাকতালীয় কিনা জানিনা , www.iFeri.com এর পেছনে আমরা যারা কাজ করছি তারা সবাই খুব Adventurous! নতুন কোন পাহাড় , বন বা জলপ্রপাতের কথা শুনলেই আমরা মনে মনে ব্যাগ গোছানো শুরু করে দিই । আমরা চাই আমাদের মত এরকম তরুণদের সাথে থেকে বাংলাদেশটাকে আরো explore করে যেতে , ঘুরে বেড়াবার নতুন নতুন পথ আর ঠিকানা খুঁজে বের করতে । Online এ আমরাই প্রথম Camping Tent বিক্রি শুরু করেছিলাম , এনেছিলাম সুলভমূল্যে haversack/backpack. এবার আমরা নিয়ে আসছি Cycle এবং এর আনুষঙ্গিক accessories. Adventure and exploration এর আরও বেশকিছু gear ও খুব শিঘ্রি আপনারা পাবেন www.iFeri.com এ. কিন্তু আমাদের এই সব উদ্যোগই আসলে বিফল হয়ে যাবে যদি আমরা আপনাদের দায়িত্বের সাথে জীবনকে উপভোগ করতে উদ্বুদ্ধ করতে না পারি ।

আপনারা যারা আমাদের সাথে আছেন , আপনাদের প্রতি আমার সনির্বন্ধ অনুরোধ , এবারে ঘুরে দাঁড়ান ! পরিবেশের সাথে সহাবস্থানের জন্য আপনাকে rocket scientist হতে হবে না , সমাজকে বদলে দেবার অঙ্গীকার করতে হবে না , সবচেয়ে স্বস্তির কথা আপনাকে আপনার , comfort zone sacrifice করতে হবে না । All you have to do is utilize your commonsense and ENJOY YOUR LIFE RESPONSIBLY! আর কারও জন্য নয় শুধু আপনার নিজের জন্যই এই কথাগুলো একটু ভাবুন আর সরকারকে , প্রতিষ্ঠানকে , রাষ্ট্রকে , সমাজকে দোষ দেবার আগে আয়নায় নিজেকে একবার দেখুন ।

Business তো বটেই , দুটো product বেশি বিককিরি হলে লাভ চারটে বেশিই হবে , কিন্তু সেটাই iFeri.comএর একমাত্র উদ্দেশ্য নয় । We are more than an online shop, we are more than a business and we really believe that. আসুন কিছু দায়িত্ব নিজের কাঁধে তুলে নিই , বিবেকের বোঝাটাকে একটু হালকা করি । আসুন সত্যিকারের বাঁচার আনন্দ উপভোগ করি ।

 

1 comment:

  1. "পরিবেশের সাথে সহাবস্থানের জন্য আপনাকে rocket scientist হতে হবে না , সমাজকে বদলে দেবার অঙ্গীকার করতে হবে না , সবচেয়ে স্বস্তির কথা আপনাকে আপনার , comfort zone sacrifice করতে হবে না । All you have to do is utilize your commonsense and ENJOY YOUR LIFE RESPONSIBLY! আর কারও জন্য নয় শুধু আপনার নিজের জন্যই এই কথাগুলো একটু ভাবুন আর সরকারকে , প্রতিষ্ঠানকে , রাষ্ট্রকে , সমাজকে দোষ দেবার আগে আয়নায় নিজেকে একবার দেখুন ।আসুন কিছু দায়িত্ব নিজের কাঁধে তুলে নিই , বিবেকের বোঝাটাকে একটু হালকা করি । আসুন সত্যিকারের বাঁচার আনন্দ উপভোগ করি ।" -- একমত ভাইজান, মনের কথাটা বলেছেন।

    ReplyDelete