Saturday, April 27, 2013

যে যেখানে লড়ে যায় আমাদেরই লড়া

সাভার হত্যাকাণ্ডের ১০০ ঘণ্টা পার হতে চলল ! স্বাভাবিক নিয়মেই এবার বিস্মরণের পালা ! দুই দিন ধরে অনেক ভাবার চেষ্টা করসি কিভাবে কিছু করা যায় । কিন্তু সত্যি হল এখনও কোন way খুঁজে বের করতে পারলাম না। Scale, magnitude, ability নিয়ে যদি না ভাবতে চাই তাহলে এই মুহূর্তে করণীয় হল এগুলো:

১. আহতদের চিকিৎসা continue করা
২. আহতদের পুনর্বাসন করা
৩. মৃত ব্যক্তিদের পরিবারের পাশে দাঁড়ানো, especially যারা বাবা-মা বা উপার্জনক্ষম সদস্যকে হারিয়ে এখন অস্তিত্বের সংকটে পড়েছে এমন শিশুদের পাশে থাকা
৪. ক্ষতিগ্রস্তদের আইনি সাহায্য প্রদান করে সরবোচ্চ ক্ষতিপূরণ নিশ্চিত করা

এখন কথা হচ্ছে আমরা কোনটার কতটা করতে পারবো, নাকি কিছুই করব না।

১, ২ আর ৩ নাম্বারের কথা যদি বলি, প্রথম চ্যালেঞ্জ হচ্ছে প্রকৃত ক্ষতিগ্রস্তদের খুঁজে বের করা। ধরা যাক আমরা এরকম ৫০০ মৃত/জীবিত ক্ষতিগ্রস্ত পরিবারের সন্ধান পেলাম । প্রত্যেকের পেছনে ১০০০ টাকা করেও যদি ধরি আমাদের দরকার প্রাথমিক ভাবেই ন্যুনতম ৫ লক্ষ্ টাকা ! যদি মনে করি এভাবে এতজনকে টার্গেট করা সম্ভব নয় তাহলে আমাদের খুঁজে বের করতে হবে এমন ১০ জন অভিভাবকহারা বা সর্বস্ব হারানো মানুষকে যাদের কে এই ফান্ড থেকে কোন substantial amount donate করা সম্ভব হবে।

কিন্তু আমার কাছে ক্রমশই যেটা মনে হচ্ছে যদি আমরা ৪ নম্বর point টাতে জোর দেই এবং ইনশা আল্লাহ্‌ সফল হই তাহলে উপরের ৩ টা ইস্যুকেই আমাদের পক্ষে address করা সম্ভব হবে। ২০,০০০ টাকা সরকারের পক্ষ থেকে দেয়া দাফনের খরচ (আমার বাবা যখন মারা যান আমাদেরও এটা দেয়া হয়েছিল), এটা কিন্তু ক্ষতিপূরণ নয় ! আমাদের শ্রমআইনে কর্মক্ষেত্রে শ্রমিকের মৃত্যু কিংবা অঙ্গহানির নির্দিষ্ট ক্ষতিপূরণ উল্লেখ আছে, কিন্তু সেটা সাধারণ অবস্থার উপর ভিত্তি করে। যদি এটা প্রমাণ করা সম্ভব হয় এই প্রাণহানি, ক্ষয়ক্ষতি আসলে সরাসরি দায়িত্বে অবহেলা বা খামখেয়ালি কারণেই হয়েছে তাহলে কি আমরা আরও বেশি ক্ষতিপূরণ আদায় করতে পারবো না ? এই বিষয়টা নিয়ে আমি এখনই আমার আইনজ্ঞ বন্ধু এবং বড় ভাইদের দৃষ্টি আকর্ষণ করতে চাই । আমরা যদি এই আইনি লড়াইয়ে জয়ী হতে পারি তাহলে ক্ষতিগ্রস্তদের জন্য একটা স্থায়ী সমাধানের পথে আমরা অনেকটাই এগিয়ে যাব । তাই আমার মনে হয়, এখন আমরা ফান্ড রেইজ করে সরাসরি এই আইনি লড়াইয়ের প্রস্তুতি গ্রহণ করতে পারি । আমার ব্যক্তিগত অভিমত কোন সংগঠন বা এনজিও'র উপর ভরসা না করে আমরা নিজেরাই আইনজীবী নিয়োগ দিয়ে এই কাজটা শুরু করে দিতে পারি ।
দয়া করে এই ব্যাপারে আপনার ভাবনা গুলো আমাদের জানান। আল্লাহ্‌ আমাদের সকল বিপদ থেকে উদ্ধার করুন । আমিন।

No comments:

Post a Comment