Monday, August 26, 2013

ফার্স্ট এইডের প্রথম পাঠ - ABC of First Aid

[caption id="attachment_174" align="alignleft" width="180"]Photo Courtesy: www.info.emilcott.com Photo Courtesy: www.info.emilcott.com[/caption]

প্রাথমিক প্রতিবিধান বা First Aid আমাদের দৈনন্দিন জীবনের সবচেয়ে প্রয়োজনীয় দক্ষতাগুলোর একটি। দুর্ঘটনা কখনই কাম্য নয়, কিন্তু দুর্ঘটনা ঘটে। কখন কে কোন পরিস্থিতিতে পড়ে তার কোন মা বাপ নেই। আর এসকল পরিস্থিতিতে First Aid এর দক্ষতাই জীবন-মরণের নির্ধারক হয়। তাই জন মত জাতি ধর্ম নির্বিশেষে আমাদের সকলের উচিত জরুরি অবস্থা কিভাবে সামলাতে হবে তা জানা। এটা যতটা দক্ষতা নির্ভর ঠিক ততটা মানসিক প্রস্তুতির ব্যাপার।

প্রথমেই পরিষ্কার করে দেই, First Aid কোন চিকিৎসা না, প্রাথমিক প্রতিবিধানকারী ডাক্তার না। যেকোনো জরুরি অবস্থায় একজন মানুষের চিকিৎসা করা প্রাথমিক প্রতিবিধানকারীর কাজ না, বরং দুর্ঘটনা ঘটে গেলে মানুষটার অবস্থার যেন অবনতি না হয় সে ব্যবস্থা করে ডাক্তারের কাছে যত দ্রুত সম্ভব পৌঁছানো প্রাথমিক প্রতিবিধানকারীর প্রধান কাজ। অনেক সময়েই তাৎক্ষণাত ব্যবস্থা না নিলে রোগীর অবস্থার দ্রুত অবনতি ঘটতে থাকে - শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে যায়, হৃদস্পন্দন বন্ধ হয়ে যায়, অতিরিক্ত রক্তক্ষরণ হতে থাকে, বিষ শরীরে ছড়াতে থাকে। এই ধরণের পরিস্থিতিতে দ্রুত ব্যবস্থা না নিলে বেশির ভাগ সময় ডাক্তারের কাছে যাওয়ার আগেই রোগীর অবস্থা শোচনীয় হয়ে যায়। এসকল পরিস্থিতিতে First Aid এর বিকল্প নেই।

 

একজন প্রাথমিক প্রতিবিধানকারীর প্রথমেই দ্রুত কয়েকটি সিদ্ধান্ত নিতে হয় –

  • কি কারণে রোগীর এই অবস্থা হয়েছে তা নির্ণয় করা।

  • কি কি ব্যবস্থা নিতে হবে তা নির্ধারণ করা।

  • ডাক্তারের সাহায্য নেয়ার দ্রুততম পদ্ধতি নির্ধারণ (রোগীকে স্থানান্তর করে নিকটতম হাসপাতালে নেয়া অথবা ডাক্তারকে রোগীর নিকট নিয়ে আসা)।


জরুরি অবস্থা সামলানোর কিছু মূলনীতি –

  • মাথা ঠাণ্ডা রাখতে হবে, মাথা দ্রুত চালাতে হবে। কোন অবস্থাতেই ঘাবড়ানো যাবে না, আতঙ্ক ছড়ানো যাবে না। ঠাণ্ডা মাথায় দ্রুত “আগের কাজ আগে এবং পরের কাজ পরে” ভিত্তিতে প্রাথমিক প্রতিবিধান দিতে হবে।

  • আশেপাশে লোক থাকলে কাউকে দ্রুত সাহায্য আনার ব্যবস্থায় লাগিয়ে দিতে হবে। সব নিজে করতে গেলে কোনটাই ঠিকমত হবে না।

  • যতটুকু না করলে নয় শুধু ততটুকু করতে হবে। অযথা রোগীকে নাড়াচাড়া করা যাবে না, তা রোগীর জন্য কোন দিক দিয়েই সুখকর নয়।

  • প্রাথমিক প্রতিবিধানকারীর প্রস্তুত থাকতে হবে, হাতের কাছে যা আছে তার যথাযথ ব্যবহার করতে হবে।


Dr. ABC কে খবর দিন

কে এই Dr. ABC?

  •  D (Danger) – বিপদের কারণ বুঝতে হবে। যে কারণে একজন সুস্থ ব্যক্তি রোগীতে পরিণত হয়েছে সে কারণ আপনাকেও রোগীতে পরিণত করতে পারে। প্রাথমিক প্রতিবিধান দিতে গিয়ে যদি আপনারই প্রাথমিক প্রতিবিধানের প্রয়োজন হয়, তবে আপনাকে যে প্রাথমিক প্রতিবিধান দিতে যাবে তারও প্রাথমিক প্রতিবিধানের প্রয়োজন হবে (ইহা একটি দুষ্ট চক্র :P)। সব শুরুর আগে ভালভাবে নিশ্চিত হন যে বিপদ কেটে গেছে।

  • R (Response) – রোগীর পরিস্থিতি বুঝা খুবই জরুরি, তার সাড়া বা Response তার অবস্থা সম্পর্কে অনেক কিছু বলে দেয়। রোগীকে জিজ্ঞেস করেন ও কেমন আছে (ভুলেও মুন্নি সাহার মত অনুভূতি জানতে যাবেন না :P)। উত্তর পেলে বুঝবেন রোগী অচেতন হয়ে যায় নাই, শ্বাস-প্রশ্বাস ঠিক আছে, হৃদস্পন্দন ঠিক আছে। উত্তর না পেলে ABC তে চলে যান।


 

[caption id="attachment_205" align="aligncenter" width="300"]ABC of First Aid ABC of First Aid, Photo Courtesy: www.firstaid-supply.com[/caption]


    • A (Airway) - শ্বাস-প্রশ্বাস নিতে না পারলে রোগী কয়েক মিনিটের বেশি বাঁচবে না। শ্বাসনালী কোন কারণে বন্ধ থাকলে তা খুলতে হবে। চিবুক ধরে মাথা পিছনের দিকে কাত করলে (যেন চিবুক উপরে থাকে) শ্বাসনালী মুক্ত হয় এবং শ্বাস-প্রশ্বাসে সহায়তা করে।

    • B(Breathing) - পরিক্ষা করে দেখেন রোগীর শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক কিনা। নাকের কাছে কান নিয়ে শুনেন বাতাস ভিতরে যাচ্ছে বা বের হচ্ছে কিনা, হাত দিয়ে দেখেন শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক কিনা। শ্বাস-প্রশ্বাস ঠিক না থাকলে যে করেই হোক শ্বাস স্বাভাবিক করতে হবে, প্রয়োজনে কৃত্রিম শ্বাস-প্রশ্বাসের ব্যবস্থা করতে হবে (এই বিষয়ে পরবর্তী পোস্টে বিস্তারিত আলোচনা হবে)।

    • C (Circulation) – রক্ত চলাচল স্বাভাবিক আছে কিনা তা পরীক্ষা করতে হবে। রক্তক্ষরণ হলে তা বন্ধ করতে হবে, রক্ত কোথাও চলাচল না করলে তা যতটা সম্ভব স্বাভাবিক করতে হবে। রোগীর পাল্‌স পরীক্ষা করে দেখতে হবে স্বাভাবিক আছে কিনা। পাল্‌স না থাকলে CPR (পরবর্তী পোস্টে আলোচ্য) দিতে হবে।




  • স্নায়বিক আঘাত বা Shock প্রতিহত করার ব্যবস্থা নিতে হবে। স্নায়বিক আঘাতে অনেক সময় রক্তচাপ কমে যায়, ফলে মস্তিষ্কে রক্তের পরিমাণে ঘাটতি দেখা যায়। দুর্ঘটনার সময় এই পরিস্থিতি রোগীর অবস্থার আশঙ্কাজনকভাবে অবনতি ঘটাতে পারে। রোগীর চেতনা থাকলে বারবার আশ্বস্ত করতে হবে, রোগীর মানসিক শক্তি তার নিজের অবস্থা উন্নয়নে অনেক গুরুত্বপূর্ণ।


পুড়ে গেলে, বৈদ্যুতিক শক লাগলে, অতিরিক্ত রক্তক্ষরণ হলে, হার্ট অ্যাটাক হলে, এজমা অ্যাটাক হলে, হাড় ভেঙ্গে গেলে - ফার্স্ট এইড একেক পরিস্থিতির জন্য একেকরকম। পরবর্তী পোস্টে দৈনন্দিন জীবনে ঘটে যাওয়া দুর্ঘটনাগুলোর ফার্স্ট এইড নিয়ে আলোচনা হবে।

2 comments:

  1. [...] ও কেন তা নিয়ে বিস্তর আলোচনা হয়েছে (http://iferi.com/blog/2013/08/first-aid-1/)। তাও মনে করিয়ে দেই, আপনি First Aid দিবেন, [...]

    ReplyDelete
  2. [...] (প্রয়োজনে আগের পোস্টগুলো দেখে নেন – http://iferi.com/blog/2013/08/first-aid-1/, http://iferi.com/blog/2013/09/first-aid-2/)। সরাসরি কিভাবে-তে [...]

    ReplyDelete