Tuesday, June 24, 2014

রমজানের প্রস্তুতি

moshla
রোজা তো প্রায় এসেই গেল তাই যারা অনেক বিজি থাকেন তাদের জন্য আমার কিছু টিপস রইল। রোজায় যেহেতু সবারই কিছুটা ক্লান্ত লাগে তাই কিছুটা কাজের চাপ যেন কম থাকে তার জন্য চাইলে এইগুলো ট্রাই করে দেখতে পারেন।

১। রোজায় আমরা যে সমস্ত রান্না সচরাচর করে থাকি সেগুলোতে বাটা মশলা লাগে এজন্য তুলনামুলক রোজার মাঝে বাটা মশলা বেশি লাগে। তাই রোজার আগেই বেশি করে আদা, রসুন, পিঁয়াজ সহ সব মশলা বেটে বা ব্লেন্ড করে ফ্রিজের ডিপে তুলে রাখুন। আমি ইতিমধ্যেই করে রেখেছি।

২। ডালের বড়ার জন্য ডাল বেটে ডিপে রাখুন। প্রতিদিন ডাল বাটার ঝামেলা থেকে মুক্ত।
৩। রোজার আগের দিন ছোলা বেশি করে (আমি অন্তত সাত দিনের জন্য রাখি) সিদ্ধ করে প্লাস্টিকের ঢাকনা দেয়া বক্সে তুলে ফ্রিজে রাখুন, ডিপে না রাখলেও চলবে। ওগুলো শেষ হলে আবার বেশি করে একদিন সিদ্ধ করে রাখুন। তাহলে চটপট ছোলা তৈরি করা যাবে।
৪। আগেই কাঁচাবাজার করে ফেলুন এবং কাটা ধোয়া করে ফ্রিজে রাখুন তাহলে আর রোজা থেকে বাজার করা বা তা গোছানো নিয়ে ঝামেলা করতে হবে না।
৫। মাছ, মাংস তো বটেই শাক বাদে অন্যান্য সবজির গায়ে লেগে থাকা পানি ময়লা এগুলো পরিষ্কার করে মুছে রাখলে ১০- ১৫ দিন পর্যন্ত ভাল থাকে।
৬। চাইলে কিছু মাংস ভুনা করে ডিপে রাখতে পারেন, মাছও রাখা যায়। একদিন যতটুকু লাগে এই পরিমান নিয়ে একেকটা বক্সে রেখে দিলে মোটেই স্বাদ নষ্ট হয়না।
৭। খেজুর আগেই বিশুদ্ধ পানিতে ধুয়ে শুকিয়ে ফ্রিজে (ডিপে না) রেখে দিন এরপর ইফতারের প্লেট সাজানোর সময় সরাসরি দিতে পারবেন ধুতে হবে না।
৮। যারা নিজেরাই শিঙ্গাড়া, পুরি বানাতে পারেন, বেশি করে বানিয়ে সংরক্ষন করুন ফ্রিজে।
৯। চাদর, পর্দার মত ভারি কাপড় গুলো ধুয়ে ফেলুন।
এভাবে গুছিয়ে রাখলে কম পরিশ্রমে আর কম সময়ের মাঝেই কাজ শেষ করতে পারবেন বাইরের ভেজাল খাবার খেতে হবে না। যেটুকু সময় বেঁচে গেল সে সময় ব্যবহার করে নিজের ধর্ম নিয়ে পড়ালেখা করা যায়, কারন নিজে যদি জানেন আসলে আপনার ধর্ম আপনার কাছে কি চায় তাহলে কেউ আপনাকে অন্তত ধর্মের দোহাই দিয়ে প্রতারনা করতে পারবে না বা ধোকা দিতে পারবে না।
সবাইকে রমজানের অগ্রিম শুভেচ্ছা।

No comments:

Post a Comment