Monday, October 7, 2013

দীর্ঘসময় বসে কাজ করা কি আপনার মানসিক স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর?

বর্তমানে অফিসে বা বাসায় কম্পিউটার এর সামনে বসে কাজ করা, টেলিভিশন দেখা, গাড়ি চালানো ইত্যাদি নানা কারণে দীর্ঘ সময় ধরে বসে থাকার প্রবণতা বাড়ছে। একই সঙ্গে বাড়ছে বিভিন্ন ধরণের রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও। গবেষণায় দেখা গেছে চেয়ারে বসে কাজ করার সময় কমাতে পারলে তা হৃদরোগের ঝুঁকি কমাতে পারে অনেকাংশে। কিন্তু একটি নতুন গবেষণা যা বসে থাকার সাথে কর্মক্ষমতা এবং বিষণ্ণতার সম্পর্ক পরীক্ষা করেছে দাবি করছে বসে কাজ করার সময় কমাতে পারলে তা বিষণ্ণতায় আক্রান্ত হওয়ার সম্ভাবনাও হ্রাস করে।


Sitting at Deskঅস্ট্রেলিয়ার গবেষকগণ ৮৯৫০ জন মহিলার উপর একটি জরিপ করেন যাদের বয়স ২০০১ সালে ৫০-৫৫ বছরের মধ্যে ছিল। তাদের শারীরিক কর্মকাণ্ড, একটানা বসে থাকার সময় এবং মনোভাব সম্পর্কে তাদের কাছে জানতে চাওয়া হয়। সবাই জরিপটি শেষ করেন তিন বছর বিরতির পর পর মোট চার বারে, ২০০১, ২০০৪, ২০০৭, এবং ২০১০ সালে। গবেষকগণ তাদের দেয়া তিন ধরনের তথ্যের মধ্যে যোগসূত্র স্থাপনের চেষ্টা করেন। গবেষণার মূল উদ্দেশ্য ছিল দৈনিক শারীরিক কর্মকাণ্ড এবং একটানা দীর্ঘক্ষণ বসে কাজ করার সাথে বর্তমানে বা ভবিষ্যতে বিষণ্ণতায় আক্রান্ত হওয়ার কোন সম্ভাবনা আছে কিনা।


গবেষণায় দেখা গেছে যেসব মহিলারা সবচেয়ে বেশি সময় বসে কাটান (দিনে সাত ঘন্টার বেশি) তাদের বিষণ্ণতায় আক্রান্ত হবার সম্ভাবনা যারা অপেক্ষাকৃত কম সময় বসে কাটান (দিনে চার ঘন্টার কম) তাদের চেয়ে ৪৭% বেশি। গবেষণায় আরো দেখা গেছে যেসব মহিলারা কোন রকম শারীরিক পরিশ্রম করেন না তাদের বিষণ্ণতায় আক্রান্ত হবার সম্ভাবনা তাদের চেয়ে ৯৯% বেশি যারা নিয়মিতভাবে শরীরচর্চা করেন। এবং যেসব মহিলারা একইসঙ্গে সবচেয়ে বেশি সময় বসে কাটান এবং কোন রকম শারীরিক পরিশ্রম করেন না তাদের বিষণ্ণতায় আক্রান্ত হবার সম্ভাবনা তাদের চেয়ে তিন গুন বেশি যারা অপেক্ষাকৃত কম সময় বসে কাটান এবং নিয়মিতভাবে শরীরচর্চা করেন।


তবে এই গবেষণা থেকে লক্ষ্য করা যায় যে বেশি সময় বসে কাটানোর সাথে ভবিষ্যতে বিষণ্ণতায় আক্রান্ত হবার কোন সম্ভাবনা খুঁজে পাওয়া যায় নি। তার মানে হচ্ছে যেসব মহিলারা বেশি সময় বসে কাটান তাদের বর্তমানে বিষণ্ণতায় আক্রান্ত হবার সম্ভাবনা বেশি থাকলেও ভবিষ্যতে এর কোন প্রভাব খুঁজে পাওয়া যায় নি।


দিনের বেশিরভাগ সময় বসে কাটালে হৃদযন্ত্রের সমস্যার কারণে মৃত্যুর ঝুঁকি বাড়তে পারে বলে জানিয়েছেন গবেষকরা। এছাড়া ডায়াবেটিস ও হৃদরোগ হওয়ার সম্ভাবনা বেড়ে যায় বহুগুণে। এক্ষেত্রে শরীরচর্চা করা বসে থাকার অপকারিতাগুলোর উপর কোন প্রভাব ফেলে না, তাই ঘন্টার পর ঘন্টা বসে বসে কাজ না করে ২০ মিনিট পর পর চেয়ার থেকে উঠে দাঁড়িয়ে একটু হাঁটাহাঁটি করুন। এ ব্যাপারে একটু সচেতনতা আপনাকে অনেক দৈহিক এবং মানসিক সমস্যা থেকে মুক্ত রাখবে।


সুত্রঃ  American Journal of Preventive Medicine

No comments:

Post a Comment