Monday, May 5, 2014

বাংলা ভাষা ব্যবহারের কিছু ভুল-ত্রুটি শুধরে নিই - ২য় পর্ব

১ম পর্বের পর থেকে...

৭। কোন নাকি কোনো: বহু জায়গায় ‘কোনো’র স্থলে ‘কোন’ ব্যবহার করা হয়। কিন্তু একটি পত্রিকায় কিছুদিন কাজ করতে গিয়ে শিখেছিলাম ‘কোন’ এবং ‘কোনো’র পার্থক্য। যেমন- কোনো মানুষ কি না ঘুমিয়ে বাঁচতে পারে?” আবার “কোন কোন জায়গায় যাবো তা এখনও জানি না”।

৮। মত না মতো: মত হলো opinion. মতো হলো alike. কিন্তু প্রায়শ ‘মতো’র পরিবর্তে আমরা ‘মত’ লিখে ফেলি। মতো যখন অনুসারে বোঝায় তখন তা অবশ্যই শব্দের সাথে বসে। যেমন- ইচ্ছেমতো, প্রয়োজনমতো।

৯। উদ্দেশ, উদ্দেশ্য: “কার উদ্দেশ্যে এ কথা বলা হলো?” এ বাক্যে কিন্তু ভুল আছে। কথাটি হবে “কার উদ্দেশে এ কথা বলা হলো?”। উদ্দেশ অর্থ নিমিত্ত, জন্য। আর উদ্দেশ্য হলো অভিপ্রায় বা লক্ষ্য বা মতলব। বানান কাছাকাছি হওয়াতে এ ভুল হয়ে থাকে আমাদের এবং ভুল হতে হতে তা প্রায় প্রতিষ্ঠিত হবার পথে।

2_68259

১০। হল নাকি হলো: “কাজটি কি করা হলো?” এ ধরণের বাক্যে অনেকেই ‘হল’ লিখে ফেলেন। কিন্তু সঠিক বানান হলো, ‘হলো’।

১১। কর, করো: একইভাবে তুমি সম্বোধনের বাক্যে হবে করো, আর তুই সম্বোধনের বাক্যে হবে কর। কিন্তু ভুলবশত আমরা তুমি সম্বোধন করেও ‘কর’ লিখে ফেলি অনেক সময়ে।

১২। পূর্বাহ্ণ, অপরাহ্ণ: পূর্ব এবং অপরের পর অবশ্যই মূর্ধণ্য ন হয়। সে কারণেই পূর্বাহ্ণ এবং অপরাহ্ণ বানানে মূর্ধণ্য ন কিন্তু মধ্যাহ্ন এবং সায়াহ্ন বানানে দন্ত্য ন।

১৩। নিচ এবং নীচ: নিচ অর্থ নিম্ন আর নীচ অর্থ হীন। “নিচে উদাহরণসহ সংজ্ঞা দেয়া হলো”- এ বাক্যে নীচে লিখলে ভুল হবে।

১৪। বোধহয় এবং বোধ হয়: বোধহয় অর্থ সম্ভবত আর বোধ হয় অর্থ মনে হয়। যেমন- “তার বোধহয় এসএসসি পরীক্ষা শেষ হয়ে গিয়েছে”। আর “আমার বোধ হয় সে ভালো ফল করবে”।

১৫। মিথ্যা এবং ভুল: মিথ্যা এবং ভুল কিন্তু এক নয়। একটিকে অন্যেটির সমার্থক হিসেবে ব্যবহার করা ভুল। মিথ্যা হলো False আর ভুল হলো Wrong। কেউ তথ্য গোপন করে মিথ্যা তথ্য দিতে পারে। কিন্তু না জেনে ভুল তথ্য দিতে পারে। মিথ্যা ইচ্ছাকৃত, ভুল সাধারণত অনিচ্ছাকৃত।

১৬। স্ব এবং স: স্ব অর্থ নিজের আর স অর্থ সহ। যেমন- স্বহস্তে ফরমটি পূরণ করতে হবে। অর্থাৎ, নিজের হাতে পূরণ করতে হবে। আবার সশস্ত্র বাহিনী অর্থাৎ শস্ত্র (অস্ত্র) সহ যে বাহিনী।

112

১৭। উল্লেখিত, উল্লিখিত: উল্লেখিত এবং উল্লিখিত ভিন্ন শব্দ। উল্লেখিত অর্থ specified বা নির্দিষ্ট। আর উল্লিখিত অর্থ ইতিমধ্যে উল্লেখ করা হয়েছে এমন। আবার অনেক সময়ে আমরা কোনো রচনার উপসংহারে লিখি, “উপরে উল্লিখিত বিষয়সমূহ বিশ্লেষণ করে দেখতে পাই...”। এখানে উল্লিখিত লিখলে উপরে লেখার প্রয়োজন নেই। উল্লিখিত অর্থই ইতিমধ্যে উল্লেখ করা হয়েছে এমন। উপরে লিখলে তা হবে বাহুল্য। আর উল্লেখিত লেখাই যাবে না এ ক্ষেত্রে। উল্লেখিত শব্দ দিয়ে বাক্য হতে পারে এমন- “সামাজিক বিজ্ঞানের উল্লেখিত বিষয়সমূহের মধ্যে রাজনীতি, অর্থনীতি, পৌরনীতি অন্যতম”।

প্রথম পর্ব প্রকাশের পর আমার বন্ধু জিন্নাহ একটি প্রচলিত বাহুল্য দোষে দুষ্ট বাক্য ধরিয়ে দিয়েছে আমাকে। সেটি হলো “আকাশে মেঘের ঘনঘটা”। ঘটা অর্থ মেঘ। ঘনঘটা অর্থ মেঘের আড়ম্বর বা মেঘের সমারোহ। সে হিসেবে মেঘের ঘনঘটা বাহুল্য দোষে দুষ্ট। তবে “আজ বাংলার আকাশে দুর্যোগের ঘনঘটা” বললে ভুল হবে না। এখানে বলে রাখি, দুষ্ট হলো দোষের বিশেষণ। আবার দুষ্ট অর্থ অনিষ্টকারি বা অমঙ্গলজনক। আর দুষ্টু হলো চঞ্চল।

বাংলা ভাষার প্রয়োগ নিয়ে অনেক আলাপ হলো। আশা করি, আবার কখনো এ বিষয়ে আলাপ করতে হাজির হয়ে যাবো। সবার জন্য শুভ কামনা রইলো।

ছবি কৃতজ্ঞতা: jugamtor.com, mmmainul.wordpress.com

No comments:

Post a Comment