Wednesday, May 7, 2014

অনলাইনেই সেরে ফেলুন কাজ, সফটওয়্যার ডাউনলোডের দিন শেষ

দিন কে দিন সব কাজ চলে আসছে কম্পিউটার আর ইন্টারনেটের ভেতরে। সিডি-ডিভিডির দিনও ফুরোতে চললো বলে। মুভিও আজকাল চালাচালি হয় পেন ড্রাইভ বা শেয়ারিং নেটওয়ার্কের মাধ্যমে। কম্পিউটারে কাজ করার সময় প্রায়ই ছোটখাটো কাজ করতে হয় যার জন্য প্রয়োজন হয় কিছু সফটওয়্যারের। কিন্তু কষ্ট করে সফটওয়্যার ডাউনলোড করার কিন্তু প্রয়োজন নেই। অনলাইনেই অনেক কাজ করে ফেলা যায়। কাজের এরকম কিছু ওয়েবসাইট নিয়ে আজকের আয়োজন।

১। বিজয় দিয়ে আমরা অনেকেই টাইপ করতে পারি না। অভ্র বা ইউনিকোডে বেশ চলে যায় দিন। কিন্তু অভ্রের মতো এত অসাধারণ এই ফ্রিওয়্যারটি দিয়ে ছাপাখানার কাজ করা যায় না। ছাপাখানার মেশিন অভ্রতে লেখা শব্দ পড়তে পারে না। ইউনিকোড পড়ার জন্য প্রয়োজনীয় মেশিন ল্যাংগুয়েজ এখনো আমাদের ছাপাখানাগুলোতে আসে নি। কিন্তু ছাপানোর জন্য এখন বিজয়ে টাইপ করা শিখতে হবে এমন কোনো কথা নেই। অভ্রতে লিখে অনলাইনে বিজয়ে কনভার্ট করে নিলেই কেল্লা ফতে। ইউনিকোড বা অভ্র থেকে বিজয় এবং বিজয় থেকে অভ্র বা ইউনিকোডে লেখা রূপান্তরের খুবই কাজের একটা ওয়েবপেইজ হলো http://www.banglaconverter.com

Unicode_to_Bijoy_Converter_[ইউনিকোড_টু_বিজয়_কনভার্টার]_-_2014-05-07_13.47.59

২। এক সময় কম্পিউটার কিনে আনলে অ্যাডোবির সবকিছু সেখানে দেয়া থাকতো। এখন অনেকেই ল্যাপটপে আসল উইন্ডোজ চালাচ্ছেন। তাই সেখানে পাইরেটেড সফটওয়্যার দেয়া থাকে না। ফলে ছবি সম্পাদনা করতে গিয়ে বিপাকে পড়তে হয়। অনলাইনে অনেক ছবি সম্পাদনার সাইট রয়েছে। কিন্তু আমার মতো যারা ছোটবেলা থেকে অ্যাডোবির ফটোশপ ব্যবহার করে অভ্যস্ত তারা http://www.photoshoponlinefree.com এই ওয়েবসাইটে গিয়ে বিনামূল্যে ছবি সম্পাদনার সব কাজ করতে পারবেন। সাইটটি অ্যাডোবির না হলেও অ্যাডোবি ফটোশপের আদলে তৈরি করা।

Photoshop_Online_Free_-_2014-05-07_13.45.08
৩। অনেক গুরুত্বপূর্ণ দাপ্তরিক কাজের জন্যে পিডিএফে ফরম পূরণ করতে হতে পারে আমাদের। কিন্তু আমাদের অধিকাংশেরই কম্পিউটারে পিডিএফ পড়ার অ্যাডোবি অ্যাক্রোব্যাট রিডার আছে, কিন্তু রাইটার বা এডিটর নেই। অ্যাডোবি রাইটার আবার টাকা দিয়ে কিনতে হয়। পাইরেটেড ভার্সন খুঁজে পাওয়াও কঠিন, তা ব্যবহার করাও অনৈতিক। তাই পিডিএফ ফাইলে লেখা বা সম্পাদনার জন্য একটি চমৎকার অনলাইন পিডিএফ এডিটিং সাইট হলো www.pdfescape.com . এখানে গিয়ে পিডিএফ ফরম পূরণ, চেক/টিক মার্ক দেয়া, আগে থেকে থাকা কোনো অংশ মোছাসহ যাবতীয় কাজ সম্পাদন করা যাবে।

৪। হঠাৎ করে doc বা docx ফাইলকে pdf এ কনভার্ট করার প্রয়োজন হতে পারে কিংবা উল্টোটা। আবার jpg কে pdf এ. অনেক ধরণের ফাইলকেই অন্য ধরণের ফাইলে রূপান্তর করার প্রয়োজন হতে পারে কাজের প্রয়োজনে। আর অনলাইনে এ কনভারসনের কাজগুলো বিনামূল্যে করে দেবে convertonlinefree.com সাইটটি। কোনো রেজিস্ট্রেশন করার প্রয়োজন নেই। কনভার্ট করে সরাসরি ডাউনলোড করে নেয়া যাবে।

Convert_DOC_to_PDF_Online_Convert_DOCX_to_PDF_Online_Convert_Word_to_PDF_Online_Free_online_converter_-_2014-05-07_13.50.03

convertonlinefree এর ওয়েবপেইজ

৫। একাধিক পিডিএফ ফাইল জয়েন করতে চলে যেতে পারেন pdfjoin.com এ।

৬। অনুষ্ঠানে বাজানোর জন্য বা রিংটোন বানানোর জন্য এমপিথ্রি ফরমেটের গান কাটতে হতে পারে। হয়তো গানের পছন্দের অংশটুকু কেটে আলাদা করতে চান সেক্ষেত্রে কাজটি খুব সহজে করা যাবে mp3cut.net এ।

৭। ছবি এবং ভিডিও সম্পাদনের চমৎকার একটি সাইট হলো www134.lunapic.com. খুব সহজেই ছবিতে বিভিন্ন ইফেক্ট দেয়া যায়। হটাৎ করে কোনো ছবিতে ওয়াটার মার্ক বসাতে, সাদাকালো করতে কিংবা স্কেচ ইফেক্ট দিতে এ সাইটটি আমি অনেকবার ব্যবহার করেছি।

সবশেষে আসি একটি মজার জিনিসে। অনলাইনে নক্ষত্রের অবস্থান আর মহাকাশ সম্পর্কে জানার চমৎকার একটি সাইট হচ্ছে neave.com/planetarium. সাইটে প্রবেশ করার সাথে সাথেই পিসির স্ক্রিন এক উন্মুক্ত আকাশে পরিণত হবে। আপনি যে অবস্থানে আছে ঠিক সে অবস্থান থেকে আকাশের দিকে তাকালে কোন তারাটি কোথায় অবস্থান করবে তাও দেখা যাবে এখানে। পৃথিবীর অপর প্রান্তে গিয়েও আকাশ দেখা যাবে।

কোনো সফটওয়্যার ডাউনলোড না করেই টুকটাক কাজ অনলাইনে করে ফেলতে পারলে আসলেই ভালো লাগে। হার্ডড্রাইভের জায়গাও বাঁচে, কাজও হয়। তবে এসব কাজের জন্য একটু দ্রুত গতির ইন্টারনেট সংযোগ থাকলে ভালো হয়। নইলে কাজ করতে করতে বিরক্তি চলে আসে।

No comments:

Post a Comment