Wednesday, September 11, 2013

সাইক্লিং এবং ঢাকা শহর

[caption id="attachment_276" align="aligncenter" width="800"]Cool, isn't it! Photo Courtesy: www.bikestylespokane.com Cool, isn't it!  :D[/caption]

ব্যাপারটা বেশ আশাব্যঞ্জক, ঢাকা শহরে সাইকেল এর সংখ্যা অনেক বেড়েছে, আরও বাড়ছে। সত্য বলতে আমি ঢাকায় সাইকেল ছাড়া কোন উপায় দেখি না। যানজট কমার কোন লক্ষণ নেই, কোন কারণ নেই, অবস্থা পরিবর্তনের কোন উদ্যোগ নেই, কারো কোন মাথা ব্যথা নেই। এই অবস্থায় সিদ্ধান্ত আপনার – either do something about it, or continue to live miserably; its a matter of choice. আমার মতে পোকামাকড় এর জীবনের কোন মানে নাই। বাঁচলে বাঁচ মানুষের সম্ভ্রম নিয়ে, পাখির স্বাধীনতা নিয়ে, পাহাড়ের বিশালতা নিয়ে, বৃক্ষের মহত্ত্ব নিয়ে। এখন পাখির মত পাখা থাকলে এত কথা না বললেও চলত, চাকা উদ্ভাবনকে আবিষ্কারের মর্যাদা না দিলেও চলত। বাস্তবতার কথা যদি বলতে হয়, ঢাকা শহরে স্বাধীনতার প্রতিকৃতি একটাই, দুই চাকার ঘোড়া।

ঢাকার রাস্তার একমাত্র সমাধান সাইকেল হলেও সত্য হল ঢাকার রাস্তা সাইকেলের জন্য আদর্শ না। ট্রাফিক আইন বলে কিছুই নেই, সবাই বাপের রাস্তায় চালায়, বাস-ট্রাক এর কথা নাই বললাম। তবুও দুটি কারণে আমার ঢাকার রাস্তায় সাইকেল অনেক নিরাপদ মনে হয় – control নিজের হাতে, আমি সাবধান থাকলে অনেকটাই রিস্কমুক্ত, আর সাইকেল এর স্পিড খুব বেশি উঠে না, নিয়ন্ত্রণে রাখা তুলনামূলক সহজ। তারপরেও সাইকেল চালানোর সময়ে কিছু জিনিস মাথায় রাখতে হয় (অভিজ্ঞতা থেকে বলছি) –

  • ALWAYS safety first. নিরাপদ থাকবেন, নিরাপত্তা অবলম্বন করবেন, মাথা পরিষ্কার না হলে চালাবেন না; প্রয়োজনে রাস্তায় দাঁড়িয়ে কয়েক মিনিটের বিরতি নিবেন। নিরাপত্তার সকল ব্যবস্থা নিশ্চিত করে তবেই রাস্তায় নামবেন।

  • ঢাকার রাস্তায় কোন কিছু স্থির না। মাথায় রাখবেন একটা গাছ থাকলে সেটাও রাস্তা পার হবে ঠিক যখন আপনি ওটার পাশ দিয়ে চালিয়ে যাবেন তখন (মানুষের কথা নাই বললাম)।

  • বেল এবং ব্রেক এর কদর ঢাকা থেকে বেশি কোন শহরে নাই।

  • নিজেকে যতটা সম্ভব “ঝিকিমিকি” করে তোলেন, অন্ধকারে যেন আপনাকে পরিষ্কার দেখা যায়। ডানে বামে উপরে নিচে আগায় গোড়ায় হেলমেটে যেখানে পারেন লাইট লেজার লেড লাগিয়ে রাস্তা আলোকিত করে দেন। আপনিও যে একটা মানুষ, আর সাইকেলও যে একটা বাহন, সেটা চাকা-ওয়ালা এবং “পা”জেরো, উভয় শ্রেণীকে বোঝানোর বৃথা লড়াই আপনাকে করে যেতে হবে, আমাদের সকলের স্বার্থে।

  • বাস ও ট্রাক ড্রাইভারের কোন মা বাপ নাই (আক্ষরিক অর্থে না অবশ্যই :P)।

  • ট্রাফিক আইন বলে কিছু নেই, ট্রাফিক সিগনালের কোন ভরসা নেই, ট্রাফিক পুলিশের বেল নাই। যে আসার সে আকাশ থেকে পড়ে হলেও আপনার সামনে উদয় হবে।


[caption id="attachment_213" align="aligncenter" width="300"]Photo Courtesy: www.news.priyo.com Photo Courtesy: www.news.priyo.com[/caption]

  • যেকোন ট্রাফিক "মোহনা" (যেখানে এক রাস্তার ট্রাফিক অন্য রাস্তায় মিলিত হয়)  থেকে সাবধান। এক্ষেত্রে একটি ছোট বুদ্ধি প্রয়োগ করা যায়। কোন যানবাহনের cover নিয়ে পার হয়ে যান, ঝামেলামুক্ত।

  • কোন আচমকা ডান-বাম করবেন না। কোন নির্দিষ্ট লেন না থাকায় আপনাকে যেকেউ যেকোনো সময়ে পিছন থেকে ওভারটেক করতে পারে, ডান-বাম উভয় দিক থেকে। নড়াচড়া করার আগে পিছনের পরিস্থিতি সম্পর্কে নিশ্চিত হয়ে নেন।

  • কখনো অনিশ্চয়তায় ভুগবেন না। কোন দিকে যাবেন সে সিদ্ধান্ত মোড় আসার আগেই নিয়ে ফেলেন, আপনার গতিবিধি সবার কাছে "সম্প্রচার" করেন (আপনার body language, হাত ও নাড়াচাড়ার মাধ্যমে)।

  • ফোন কানে বাঙ্গালিকে শয়তান কাতুকুতু দেয়। হিসাব করলে এদের সংখ্যা কম নয়। এদের থেকে সাবধান, রাস্তার মাঝখান দিয়ে হাঁটবে, কোন কারণ ছাড়া ডান বাম করবে, হঠাৎ রাস্তা পার হবে।

  • চোখ রাস্তায়, রাস্তায় খাড্ডা দেয়ার ব্যাপারে আমাদের কর্তৃপক্ষের কোন কৃপণতা নেই।


আরেকটা খুবই জরুরি ব্যাপার হল সাইকেলের যত্ন নেয়া। আপনি এর যত যত্ন নিবেন এটা আপনার তত ভাল সেবা করবে। তার চেয়ে বড় কথা হল এটা কখনো আপনার ভালবাসার বিশ্বাসঘাতকতা করবে না, এর প্রতিদান আপনি অবশ্যই পাবেন। সর্বোপরি, মাঝরাস্তায় আপনাকে বিপদে ফেলবে না (trust me, না ঘটে থাকলে আপনি কখনো ঢাকার রাস্তায় ব্রেক ফেল এর মজা বুঝবেন না :P)। সাইকেলের যত্ন নেয়া খুব কঠিন না, খুব বেশি সময়সাপেক্ষও না। একে পরিষ্কার রাখতে হবে (কোনক্রমে কাঁদা শুকাতে দেয়া যাবে না, কাঁদা জং ধরার সবচেয়ে বড় কারণ), প্রতি সপ্তাহে একবার না পারলেও অন্তত মাসে একবার ভাল করে পরিষ্কার করে তেল/লুব্রিকেন্ট দিতে হবে, স্ক্রু-নাট-বল্টু গুলা মাঝে মাঝে টাইট দিতে হবে, চাকা-ব্রেক-গিয়ার দরকার অনুযায়ী টিউন করতে হবে এবং পুরান হয়ে গেলে গিয়ার ও ব্রেকের তার পাল্টাতে হবে – এরকম ছোট কিছু বিষয় অনুসরণ করলে আপনার সাইকেল আপনাকে যে সেবা দিবে তা আপনি পয়সা দিয়েও কিনতে পারবেন না (যদিনা আপনার অগাধ টাকা থাকে এবং মন চাইলেই নতুন সাইকেল কিনেন)। কিভাবে সাইকেল পরিষ্কার করবেন, তেল/লুব্রিকেন্ট দিবেন ও টিউনিং করবেন তার বিস্তারিত তথ্যের ইন্টারনেটে কোন অভাব নেই, সার্চ দিলেই পাবেন।

সবশেষে আরেকটা কাজের কথা। সাইকেল সবসময় নিরাপদ পার্কিং এ রাখবেন, তালা কাটার বুদ্ধির বাঙ্গালির মাথায় অভাব নাই। আজকাল আবার সাইকেল চুরির প্রবণতা অনেক বেড়ে গেছে (দুই বছর আগে সাইকেলের দিকে কেউ ঘুরেও তাকাত না, গরীবের নিরীহ বাহন কারো নজর কেন কাড়বে!)। যদি নিতান্তই পার্কিং না পাওয়া যায় আর রাস্তায় তালা দিয়ে রাখতে হয়, সবসময় জনসম্মুখে রাখবেন, যেন সবাই তা দেখতে পারে। Sometimes the best way to hide something is right before the bare eyes.

Happy Paddling !! :)

[caption id="attachment_211" align="aligncenter" width="322"]Photo Coiurtesy: www.khabarsouthasia.com Photo Courtesy: www.khabarsouthasia.com[/caption]

No comments:

Post a Comment