Tuesday, September 3, 2013

কিভাবে ফেইসবুকে বন্ধুদের শেয়ার করা ছবির এ্যালবাম তৈরি করবেন

বিভিন্ন দিকে ব্যস্ত থাকার কারনে পিকনিকের সব ইভেন্টের ছবি তুলতে পারেননি? বন্ধুদের ফেইসবুক পেইজ থেকে দেখতে হচ্ছে তাদের তোলা পিকনিকের সব মজাদার মুহূর্তের ছবি? এখন আর সবার ফেইসবুক পেইজে গিয়ে আলাদাভাবে ছবি দেখতে হবে না। তার বদলে নিজেই বানান ফেইসবুকে সব বন্ধুদের শেয়ার করা ছবির এ্যালবাম।

সম্প্রতি এই সামাজিক যোগাযোগের সাইটটি একটি নতুন ফিচার নিয়ে এসেছে যেখানে সর্বচ্চো ৫০ জন ব্যবহারকারী একটি এ্যালবামে ছবি শেয়ার করতে পারবেন (এটি অবশ্য পেইজগুলোর এ্যালবামের ক্ষেত্রে প্রযোজ্য নয়)।

আসুন জেনে নেয়া যাক কিভাবে আপনি খুব সহজেই ফেইসবুকে বন্ধুদের শেয়ার করা ছবির এ্যালবাম বানাবেন।

প্রথম ধাপঃ

ফেইসবুকে লগ ইন করার পর ‘News Feed’ এর বাম দিক থেকে অথবা প্রোফাইল পেইজের উপর থেকে ‘Photos’ ট্যাব এ ক্লিক করুন।

 Pix 1


এবার ডান দিকের কর্নার থেকে ‘Create Album’ ট্যাব এ ক্লিক করুন।

Pix 2


দ্বিতীয় ধাপঃ

Tutorial1


যে ছবিগুলো আপলোড করতে চান সেগুলো সিলেক্ট করুন (আপনি পরেও এখান থেকে আরো ছবি আপলোড করতে পারবেন ‘Edit’ বাটনে ক্লিক করে)।  এবার অন্যান্য ছবির এ্যালবামের মতই এ্যালবাম সম্পর্কে বিভিন্ন তথ্য দেয়ার অপশন আসবে। এ্যালবাম শেয়ার এর ফিচারটি কার্যকর করার জন্য আপনাকে অবশ্যই নিচে ডান দিকের কর্নার থেকে ‘Post Photos’ বাটনে ক্লিক করতে হবে।

তৃতীয় ধাপঃ

Tutorial2


পরবর্তী স্ক্রিনের উপরে বাম দিকের কর্নারে আপনি দেখতে পাবেন ‘Make Shared Album’ অপশনটি। এখানে ক্লিক করার পর আপনি সর্বচ্চো ৫০ জন ফেইসবুক বন্ধুকে এ্যালবাম শেয়ার করার জন্য ‘Contributor’ হিসেবে সিলেক্ট করতে পারবেন। আপনি যাদের সিলেক্ট করবেন শুধুমাত্র তারাই এই এ্যালবামে ছবি শেয়ার করতে পারবেন।

Tutorial3


এখান থেকে আপনি এ্যালবামের প্রাইভেসি সেটিংসও সিলেক্ট করতে পারবেন।

Tutorial4


শেয়ার করা এ্যালবামে তিন ধরনের প্রাইভেসি সেটিংস সিলেক্ট করা যায়ঃ ‘Public’, ‘Friends of contributors’, ‘Contributors only’। আপনি চাইলে ‘Contributors’ দের আরো ‘Contributors’ add করার অনুমতি দিতে পারেন। আর ‘Contributors only’ সিলেক্ট করা হলে যিনি এ্যালবামটি তৈরি করেছেন শুধুমাত্র তিনিই বন্ধুদেরকে সিলেক্ট করতে পারবেন ছবি শেয়ার করার জন্য।

আপনি চাইলে শেয়ার করা এ্যালবামের সেটিংস বদলও করতে পারবেন। তার জন্য এ্যালবামটি প্রথমে খুলতে হবে এবং উপরে ডান দিকের কর্নার থেকে ‘Edit’ বাটনে ক্লিক করতে হবে। এরপর আপনি ‘Contributor’ Add অথবা Remove করতে পারবেন, এ্যালবামের নাম ও অন্যান্য সেটিংসও বদলাতে পারবেন।

তবে ফেইসবুকের এই নতুন ফিচারটি এখনও সবার জন্য উন্মুক্ত করা হয়নি। পরীক্ষামূলকভাবে অল্প কিছু ব্যবহারকারীর জন্য উন্মুক্ত করা হয়েছে। খুব শীঘ্রই ফিচারটি সকল ব্যবহারকারীর জন্য উন্মুক্ত করা হবে।

সূত্রঃ Mashable

No comments:

Post a Comment