Saturday, November 2, 2013

'সাস্ট সায়েন্স অ্যারেনা-আইফেরি.কম' বিজ্ঞান বিষয়ক প্রবন্ধ এবং বৈজ্ঞানিক কল্পকাহিনী রচনা প্রতিযোগিতা ২০১৩

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (SUST) বিজ্ঞান চর্চার পথিকৃৎ অনন্য সংগঠন “সাস্ট সায়েন্স অ্যারেনা” এবং www.iferi.com বিজ্ঞান জনপ্রিয়করণ এবং বিজ্ঞান বিষয়ক চিন্তাধারার বহিঃপ্রকাশ ঘটানোর লক্ষ্যে “বিজ্ঞান বিষয়ক প্রবন্ধ এবং বৈজ্ঞানিক কল্পকাহিনী লেখার প্রতিযোগিতা-২০১৩” আয়োজন করতে যাচ্ছে। “জ্ঞানের পরিধি ছাড়িয়ে কল্পলোকের অসীমতায় অবগাহনের পন্থাই হল বিজ্ঞান” এই মূলমন্ত্রকে উপজীব্য করে আয়োজিত উল্লেখিত প্রতিযোগিতার দ্বার উন্মোচিত হল শাবিপ্রবি’র সকল শিক্ষার্থীর জন্য।

প্রতিযোগিতাটি দুটি বিভাগে বিভক্তঃ বিজ্ঞান বিষয়ক প্রবন্ধ এবং বৈজ্ঞানিক কল্পকাহিনী।

 পুরস্কারসমূহঃ

Samsung-Galaxy-Tab-8.9-banner-image

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

১. দুই বিভাগ থেকে পাঠকের ভোটে নির্বাচিত সেরা দুটি লেখার লেখককে পুরস্কার হিসেবে “ট্যাব” দেয়া হবে।

২. প্রতিযোগিতার প্রতি বিভাগে পাঁচটি করে দশটি সেরা লেখাকে পুরস্কার দেয়া হবে।

৩. নিম্নে বর্ণিত নিয়ম মেনে প্রতিযোগিতায় জমা দেয়া “প্রত্যেকটি” লেখার জন্য লেখককে সৌজন্য পুরষ্কার হিসেবে একটি "টিশার্ট" দেয়া হবে।

লেখা পাঠানোর শেষ সময়ঃ ১০ই ডিসেম্বর, ২০১৩।

 

আইফেরি ব্লগে কীভাবে একাউন্ট খুলবেন-পোস্ট করবেন জেনে নিন


 

প্রতিযোগিতার নিয়মাবলীঃ

১. প্রতিযোগিতায় অংশগ্রহণকারীকে অবশ্যই শাবিপ্রবি’র বর্তমান শিক্ষার্থী হতে হবে।
২. লেখার ভাষা হতে হবে বাংলা (তবে লেখার প্রয়োজনে ইংরেজি টার্ম বাংলা হরফে লিখে ব্যবহার করা যাবে)।
৩. একজন প্রতিযোগী একাধিক লেখা জমা দিতে পারবেন।
৪. লেখা আইফেরি ব্লগে (www.iFeri.com/blog) জমা দেয়া যাবে। প্রতিটি লেখাই পাঠক এবং বিচারকদের সুবিধার্থে আইফেরি ব্লগে লেখকের নামসহ আপলোড করা হবে। বিস্তারিত জানার জন্য আইফেরি ব্লগ অথবা নিম্নে উল্লেখিত নম্বরে যোগাযোগ করতে হবে।
৫. কোন লেখক তার লেখার softcopy জমা দিতে একেবারেই অপারগ হলে হাতে লিখে জমা দিতে পারেন। এক্ষেত্রে লেখাটি A4 সাইজ কাগজে লিখে জমা দিতে হবে। এক্ষেত্রে কাগজের ওপরে বিভাগের নাম (প্রবন্ধ/কল্পকাহিনী) লিখতে হবে এবং লেখার শেষে প্রতিযোগীর নাম, ডিপার্টমেন্ট, বর্ষ/সেমিস্টার, মোবাইল নাম্বার, ইমেইল আইডি প্রদান করতে হবে। আর লেখা জমা দেয়ার জন্য নিম্নে উল্লেখিত নাম্বারে যোগাযোগ করতে হবে।
৬. পূর্বে প্রকাশিত লেখা কিংবা অন্যের প্রবন্ধ নকল করে পাঠানো যাবে না। জমা পড়া সকল লেখার স্বত্ব সাস্ট সায়েন্স অ্যারেনা সংরক্ষণ করে এবং এসকল লেখা পরবর্তীতে অন্য কোথাও ব্যবহার করার পূর্বে সাস্ট সায়েন্স অ্যারেনা কর্তৃপক্ষের অনুমতি গ্রহণ করতে হবে। উল্লেখ্য যে, জমা হওয়া লেখাসমূহ থেকে বাছাইকৃত লেখা নিয়ে “সাস্ট সায়েন্স অ্যারেনা”র বাৎসরিক ম্যাগাজিন প্রকাশ করা হবে।
৭. প্রতিযোগিতার বিষয়ে সাস্ট সায়েন্স অ্যারেনা কর্তৃক গৃহীত যেকোন সিদ্ধান্ত চূড়ান্ত বলে বিবেচিত হবে।

বিভাগ অনুযায়ী নিয়মঃ

বিভাগ ১: বিজ্ঞান বিষয়ক প্রবন্ধ

১. বিজ্ঞানের যেকোন বিষয়ে লেখা জমা দেয়া যাবে।
২. প্রবন্ধের শব্দ সীমা ১০০০ শব্দ।
৩. অনুবাদ প্রবন্ধ পাঠানো যাবে।
৪. প্রবন্ধের নিচে তথ্যসূত্র উল্লেখ করা বাঞ্ছনীয়।

বিভাগ ২: বৈজ্ঞানিক কল্পকাহিনী

১. শব্দ সীমাঃ ১৫০০ শব্দ।
২. অনুবাদ করা গল্প পাঠানো যাবে না, তবে বিদেশী গল্পের ছায়া অবলম্বনে লিখিত গল্প পাঠানো যাবে। এক্ষেত্রে মূল গল্পের নাম, লেখকের নাম উল্লেখপূর্বক কৃতজ্ঞতা স্বীকার করতে হবে।

এই প্রতিযোগিতাকে সামনে রেখে ব্লগে দুটো নতুন 'Category' তৈরি করা হয়েছে, "SUST Science Arena-iFeri" Article Writing Contest এবং "SUST Science Arena-iFeri" Sci-Fi Writing Contest. লেখার প্রকৃতি প্রবন্ধ হলে তা যাবে Article Writing category-তে, আর সাই-ফাই গল্প হলে Sci-Fi Writing category-তে।

প্রাপ্ত লেখাসমূহ বিচারের পদ্ধতিঃ

লেখাসমূহকে বিচার করার জন্য পাঁচ সদস্যের “জুরি বোর্ড” রয়েছে। এই বোর্ড তাঁদের সুচিন্তিত বিশ্লেষণের মাধ্যমে প্রতি বিভাগ থেকে দশটি করে মোট বিশটি লেখা বাছাই করবেন। এদের মধ্যে থেকে প্রতি বিভাগ থেকে পাঁচজন করে মোট দশজনকে পুরষ্কার দেয়া হবে। আবার, এই বিশটি লেখার লেখকগণ অনলাইন ভোটিং প্রক্রিয়ায় অংশগ্রহণের জন্য যোগ্য বলে মনোনীত হবেন। ওই ভোটিং প্রক্রিয়ায় অংশগ্রহণ করে সর্বোচ্চ ভোট প্রাপ্ত দুজন (প্রতি বিভাগে একজন) গ্র্যান্ড প্রাইজঃ “ট্যাব” এর জন্য মনোনীত হবেন।

পুরস্কার প্রদানের স্থান, তারিখ এবং সময় পরবর্তীতে জানিয়ে দেয়া হবে।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সকল প্রতিযোগীর জন্য রইলো শুভকামনা।

যেকোন প্রয়োজনে যোগাযোগঃ

01710312915(ইশতিয়াক)
01937081660 (জয়)

2 comments:

  1. ভাই, লেখা এই ব্লগে কিভাবে দিবো? লেখার মধ্যে আমার নাম ঠিকানা কোন যায়গায় থাকবে এই সব ডিটেইলস বললে ভালো হইতো।

    ReplyDelete
  2. প্রথমে একটা অ্যাকাউন্ট খুলতে হবে এখানে। কিভাবে তা এই লিংকে দেখানো হয়েছেঃ http://iferi.com/blog/2013/11/account_in_iferi/

    অ্যাকাউন্ট অ্যাক্টিভ করে লগ ইন করার পর পেজের একেবারে উপরের বারে + চিহ্নিত বাটনে মাউস রেখে 'Post' অপশনে ক্লিক করে নতুন পোস্ট লেখা যাবে। লেখায় ছবি সংযোজন করতে চাইলে 'Add Media' বাটনে ক্লিক করে ছবি 'Upload' এবং 'Insert' করতে হবে।

    ReplyDelete