Friday, November 8, 2013

প্রতিদিনের পাথেয় – ৬

রাসুলুল্লাহ সাল্লল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন,

১. যা কিছু সন্দেহজনক তা বর্জন করে যা কিছু সম্পর্কে তুমি নিঃসংশয় তা গ্রহণ করো। সত্য বয়ে আনে প্রশান্তি আর মিথ্যা বপন করে সন্দেহের বীজ।

২. তুমি যে অবস্থাতেই থাকো না কেন আল্লাহ্‌ কে ভয় করতে থাকো, তোমার দ্বারা যদি কোন খারাপ কাজ হয়ে যায় তবে সাথে সাথে একটা ভালো কাজ করে তা মুছে দাও, আর মানুষের সাথে সদাচার কর।

tumblr_mvvh9i50dO1rhu2gao1_500

(এই হাদিসগুলো জনাব Abdul Malik Mujahid সংকলিত 200 Golden Hadiths from the Messenger of Allah (দারুস সালাম) সঙ্কলন থেকে অনূদিত (ইংরেজি থেকে বাংলা)। Abdul Malik Mujahid সাহেব হাদিসগুলো সর্বজনস্বীকৃত সহিহ হাদিস গ্রন্থসমূহ থেকে নিয়েছেন, যার সূত্র এখানে উল্লেখ করে দেওয়া হচ্ছে। হাদিসগুলো যাতে সব ভাষাভাষী মানুষের কাছে পৌঁছতে পারে সেই উদ্দেশ্যে তিনি যেকোন ভাষায় তার এই সংকলনটিকে অনুবাদের অনুমতি দিয়ে এটিকে কপিরাইটের আওতামুক্ত রেখেছেন। আমার যৎসামান্য ইংরেজি এবং অগভীর ইসলামের জ্ঞান এই অনুবাদ কাজের জন্য একেবারেই উপযুক্ত নয়, তাই এই অনুবাদটিকে ভাবানুবাদ ধরে নেয়াই নিরাপদ এবং প্রতিষ্ঠিত যেকোন ইসলামী অনুশাসনের মোকাবিলায় বা সমর্থনে এই অনুবাদকে তথ্যসূত্র বা রেফেরেন্স হিসেবে ব্যবহার না করে বরং প্রতিটি অনুবাদের নিচে দেওয়া সূত্র অনুযায়ী মূল হাদিস গ্রন্থে অনুসন্ধান করাই বাঞ্ছনীয়।)

No comments:

Post a Comment