Tuesday, September 17, 2013

আমার Google সব জানে, শুধু প্রশ্ন করতে জানতে হয়

google_searchGoogle.com বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত Search Engine. কোন ধারণা আছে বেশি ব্যবহৃত দিয়ে কতটা বেশি বোঝান হচ্ছে? শুধু জুন-২০১৩ তে গুগল সার্চের সংখ্যা ১২.৮ বিলিয়ন (১২৮ কোটি)। একে ৩০ দিয়ে ভাগ করলে পাওয়া যাবে দৈনিক গড় (৪.২৬৬ কোটি), তাকে ২৪ দিয়ে ভাগ করলে প্রতি ঘণ্টার গড় (১৭.৭৭৮ লাখ), তাকে আবার ৬০ দিয়ে ভাগ করলে প্রতি মিনিটের গড় (২৯.৬৩ হাজার), আবার ৬০ দিয়ে ভাগ করলে সেকেন্ডের গড় (৪৯৩.৮৩)। অর্থাৎ শুধু জুন মাসে ১৮১ টি দেশ থেকে ১৪৬ টি ভাষায় সম্মিলিতভাবে প্রতি সেকেন্ডে গড়ে ৪৯৪ টি সার্চ দেয়া হয়েছে। আনুমানিক প্রতি ২ মাইক্রসেকেন্ডে একটি সার্চ (মজা নিচ্ছি না)। এটা শুধু জুন মাসের কথা বলছি, সারা বছরের পরিসংখ্যান নিয়ে একটু চিন্তা করেন। আর গুগলের অন্যান্য সেবা নিয়ে আপাতত কথা নাই বললাম।

সার্চ ইঞ্জিন ব্যবহার করে সবচেয়ে ভাল ফলাফল কিভাবে পাওয়া যায় তা জানতে হলে সার্চ ইঞ্জিনের কার্যপ্রণালী সম্পর্কে খানিকটা ধারণা দেয়া দরকার। সার্চ ইঞ্জিনের কার্যপ্রণালী বলতে গেলে, অনেক কথা চলে আসে। সার্চ ইঞ্জিনের একটা নিজস্ব intelligence বা বুদ্ধিমত্তা আছে। এতে সার্চের সংখ্যা (search query) যত বেশি হবে, এর বুদ্ধিমত্তা তত উন্নত হবে। এর মূল কারণ সার্চ ইঞ্জিনের ব্যাকগ্রাউন্ড প্রসেস হিসেবে অসংখ্য অ্যালগোরিদম চলতে থাকে, যা প্রতিনিয়ত প্রতিটি সার্চের অসংখ্য parameter এর হিসাব রাখে এবং indexing করতে থাকে। যত বেশি ব্যবহৃত হয়, এর সার্ভারের ইন্ডেক্সিং তত সমৃদ্ধ হয়। যার দরুন গুগল আপনার search pattern এর প্রোফাইল তৈরি করতে পারে। সহজ ভাষায়, আপনি গুগলে Lion সার্চ দিলে আপনার রেজাল্ট পেজে আগে সিংহ দেখাবে না লায়ন সাইকেল দেখাবে না লায়ন এয়ার এর ওয়েবসাইট দেখাবে তা নির্ভর করবে আপনার search history এর উপর। আপনি আগে গুগল সার্চে লায়ন লিখে সিংহের লিংকে কতবার ক্লিক করেছেন আর লায়ন এয়ারের লিংকে কতবার ক্লিক করেছেন তার ভিত্তিতে আপনাকে customized search result দিবে। এটা আরও নির্ভর করবে আপনার ভৌগোলিক অবস্থান, ভাষা, গুগল প্লাস অ্যাকাউন্ট, সার্চ প্যাটার্ন ও আরও অনেক কিছুর উপর। ব্যাপারটা কিছুটা আতঙ্কিত হওয়ার মতই।

যাই হোক, আসল কথা, গুগলের সার্চ ইঞ্জিন বর্তমানে সবচেয়ে সমৃদ্ধ হওয়ায় কোন কিছু ইন্টারনেটে খুঁজে পাওয়ার সম্ভবনা সবচেয়ে বেশি গুগল সার্চেই। বরং গুগল সার্চ এতটাই ব্যবহৃত হয় যে ইংরেজি ভাষায় “Google (verb)” একটি নতুন শব্দের সংযোজন হয়েছে, যার অর্থ গুগল সার্চ ইঞ্জিন ব্যবহার করে ইন্টারনেটে কিছু খোঁজা। কোন কিছু ইন্টারনেটে থাকলে তা অবশ্যই গুগল সার্চ ইঞ্জিন জানে (অর্থাৎ গুগলের সার্ভারে তার সম্পর্কে তথ্য আছে), আপনি হয় পাতার পর পাতা সার্চ রেজাল্টে তা খুঁজে পান নাই, নতুবা গুগলকে বোঝাতে পারেন নাই আপনি ঠিক কি খুঁজছেন যার কারণে গুগল তা প্রথম কয়েক পাতায় দেখায় নাই। অর্থাৎ গুগলকে প্রশ্ন করতে জানতে হবে, উত্তর আপনি অবশ্যই পাবেন।

গুগলে সার্চ করার বেশ কিছু কৌশল আছে, যা আপনার search experience কে আরও সহজ করে আর ঠিক তথ্য খুঁজে পেতে সাহায্য করে। তার অল্প কয়টা নিয়ে এখানে আলোচনা করা হয়েছে।

  • Search keyword: গুগল সার্চের ক্ষেত্রে কিওয়ার্ড একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যাপার। প্রতিদিন যেসকল কিওয়ার্ড সারা পৃথিবীতে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় সেগুলো ব্যবহার করলে সার্চ ফলাফল অনেক দ্রুত ও নিখুঁত হয়। সার্চ দেয়ার আগে একবার চিন্তা করে নেন, আপনি যা খুঁজছেন তা সবচেয়ে সহজে কি লিখে প্রকাশ করা যায়? সম্ভবনা বেশি যে ওই শব্দগুলো ব্যবহার করেই অধিকাংশ মানুষ একই জিনিস খোঁজে। এছাড়া সবচেয়ে বেশি ব্যবহৃত সার্চ কিওয়ার্ডগুলো গুগল সার্চ ইঞ্জিন নিজেই suggest করে। ফলে সাধারণত সার্চে খুব বেশি কিওয়ার্ড সংক্রান্ত অসুবিধায় পড়তে হয় না।

  • Search Operator ব্যবহার করেনঃ

    • “ ” এর ভিতর যা লিখবেন সার্চ ইঞ্জিন ঠিক তাই খুঁজবে।




উদাহরণঃ “iferi rocks” লিখলে যত জায়গায় এই শব্দ দুটি এই sequence বা ক্রমে খুঁজে পাবে ওগুলো সার্চ ফলাফলে রাখবে।





    • কোন শব্দের আগে ব্যবহার করলে ওই শব্দ বাদ দিয়ে খুঁজবে।



উদাহরণঃ iferi -rocks লিখে সার্চ দিলে যত জায়গায় rocks ব্যতিত iferi খুঁজে পাবে ওগুলো সার্চ ফলাফলে রাখবে।





    • related: ব্যবহার করে কোন ওয়েবসাইটের ঠিকানা উল্লেখ করে দিলে ওই ওয়েবসাইটের সদৃশ অন্যান্য ওয়েবসাইট খুঁজে বের করবে।



উদাহরণঃ related: iferi.com/blog লিখে সার্চ দিলে অন্যান্য ব্লগিং ওয়েবসাইট গুলো সার্চ ফলাফলে দেখাবে।





    • filetype: ব্যবহার করে বিশেষ টাইপের ফাইল খোঁজা যায়।



উদাহরণঃ cycling tips filetype:pdf লিখে সার্চ দিলে সাইক্লিং টিপস সংক্রান্ত যত ডাউনলোডযোগ্য pdf ফাইল আছে শুধু সেই ফাইলগুলো সার্চ ফলাফলে দেখাবে।




[caption id="attachment_226" align="aligncenter" width="475"]filetype search filetype search[/caption]


    • site:  লিখে বিশেষ কোন ওয়েবসাইটের ঠিকানা উল্লেখ করে দিলে শুধু ওই ওয়েবসাইটে খুঁজবে।



উদাহরণঃ cycle accessories site:iferi.com লিখলে শুধু iferi.com এ cycle accessories সার্চের সকল ফলাফল দেখাবে।





    • * এবং “ ” এর সমন্বিত ব্যবহার কোন বিশেষ কিওয়ার্ডের মাঝখানে কোন শব্দ ভুলে থাকলে তা বের করে আনতে সাহায্য করে।



উদাহরণঃ “to be or * to * that is the *” লিখে সার্চ দিলে শেক্সপেয়ারের বিখ্যাত উক্তিটি বের হয়ে আসবে।





    • ~ ব্যবহার করে কোন কিওয়ার্ডের সমার্থক শব্দগুলো সার্চ করেতে পারেন।



উদাহরণঃ ~car লিখে সার্চ দিলে car এবং car এর সমার্থক শব্দগুলর সার্চ ফলাফল দেখাবে।





    • OR ব্যবহার করে কিওয়ার্ডের কম্বিনেশন করে সার্চ করা যায় ( | চিহ্নও OR এর পরিবর্তে ব্যবহৃত হয়)।



উদাহরণঃ jessica william OR williams OR wiliam লিখে সার্চ দিলে এই তিনটি last name এর jessica সংক্রান্ত সকল সার্চ ফলাফল দেখাবে।





    • #...# ব্যবহার করে একটি নির্দিষ্ট দামের ভিতর পণ্য খোঁজা যায়।



উদাহরণঃ wrist watch ৳ 2000…৳ 5000 লিখে সার্চ দিলে ২০০০ থেকে ৫০০০ টাকার মধ্যে যত wrist watch পাবে সব সার্চ ফলাফলে দেখাবে।





    • daterange: ব্যবহার করে নির্দিষ্ট তারিখের ভিত্তিতে সার্চ করা যায়।



উদাহরণঃ iferi.com daterange:201203 লিখে সার্চ দিলে মার্চ ২০১২ এর iferi.com সংক্রান্ত সার্চ ফলাফল দেখাবে।




  • Search tools ব্যবহার করে আপনার সার্চ আরও সুনির্দিষ্ট করেন। আপনি প্রয়োজন অনুযায়ী স্থান বা সময় ভিত্তিক narrow down করলে সার্চ করেতে আপনারই অনেক সুবিধা হবে। এছাড়া প্রয়োজনে ব্লগ, ভিডিও, ছবি, বই, খবর ও আরও অনেক category নির্দিষ্ট করে সার্চ অনেক সহজ করা যায়।

  • কোন কিছু খুঁজে পাওয়া নিতান্তই দুঃসাধ্য হলে Advanced search ব্যবহার করেন (ডান কোণায় উপরে চাকার মত বাটনে ক্লিক করলেই দেখা যাবে), জীবন অনেক সহজ হয়ে যাবে। এছাড়া বিশেষ documents খোঁজার জন্য বিশেষ ব্যবস্থা তো আছেই (google scholar, google patent etc).


[caption id="attachment_227" align="aligncenter" width="492"]Advanced Search Advanced Search[/caption]

এছাড়া কিছু সাধারণ ব্যাপার – গুগল সার্চ punctuation (@#%^ etc) ignore বা অগ্রাহ্য করে, case insensitive (বড়/ছোট হাতের লেখায় কোন পার্থক্য নেই), বানান ভুল হলে গুগল নিজেই তা ঠিক করে ফেলে। আরও মৌলিক গাণিতিক হিসাব করা, এক একক থেকে অন্য এককে রূপান্তর করা, মুদ্রা বিনিময় হার অনুযায়ী currency convert করা, সংজ্ঞা এবং dictionary বা অভিধান সার্চ, মানচিত্র ভিত্তিক সার্চ, ফ্লাইটের সময়সূচী, ছবি থেকে সার্চ (android ফোন ব্যবহার করে), এমনকি কথা বলেও (voice command) সার্চ করার সুব্যবস্থা আছে।

সত্য, google.com সার্চ ইঞ্জিন জগতের superhero.

4 comments:

  1. দুর্দান্ত লেখা !

    ReplyDelete
  2. thank u bhaiya :)

    ReplyDelete
  3. ভবিষ্যতে কাজে দিবে মনে হচ্ছে... ধন্যবাদ ভাইজান...

    ReplyDelete
  4. আমার তো ভাই প্রতিদিনই কাজে লাগে, তাই শেয়ার করা। most welcome, anytime :)

    ReplyDelete