Tuesday, December 10, 2013

প্রেমিকার প্রিয় গ্রহঃ হীরার তৈরি গ্রহ!!

মোঃ তারেক বিন আবদুল্লাহ


পিএমই ১/২


 

 

একজন বিজ্ঞানী মজা করে বলেছেন- এটি একটি মেয়ের সেরা বন্ধু হতে পারে। মেয়েদের নিকট হীরা খুবই আকর্ষণীয়, হীরার তৈরি একটা গ্রহ নিশ্চয়ই আরও আকর্ষণীয় হবে।  সম্প্রতি জ্যোতির্বিজ্ঞানীরা এমন একটি গ্রহের সন্ধান পেয়েছেন, যেটি হীরকের মত চকচকে- যেটির ভূপৃষ্ঠ মূল্যবান পাথরে ঢাকা। পৃথিবীর চেয়ে দ্বিগুণ ব্যাসার্ধের ও আটগুণ ভারী এই গ্রহের নাম- 55 Cancri . যদিও পৃথিবীর ভূপৃষ্ঠ পানি ও গ্রানাইট দ্বারা আবৃত করা, কিন্তু এই গ্রহ হীরক ও গ্রাফাইট দ্বারা আবৃত বলে ধারণা করা হচ্ছে।

image001

 

এই  গ্রহের তিন ভাগের এক ভাগই (প্রায় তিনটি পৃথিবী)  হীরকের তৈরি বলে গবেষণায় দেখা গেছে।   এই গ্রহটি একটি  সূর্যের ন্যায় তারাকে কেন্দ্র করে ঘুরছে । এই ধরনের তারাকে “পালসার” বলা হয়। এদের ব্যাস মাত্র ১০ মাইলের মত।

“ পৃথিবী হতে রাসায়নিকভাবে ভিন্ন  গঠনের একটি শিলাময়-গ্রহের  গঠন সম্পর্কে এবারই প্রথম আমরা আভাস পেয়েছি। এই গ্রহের ভূপৃষ্ঠ সম্ভবত হীরক ও গ্রাফাইট দ্বারা আবৃত ’’ – বলেছেন প্রধান গবেষক নিক্কু মধুসূধন।

 

এই গ্রহটি তীব্র বেগ নিয়ে আবর্তন করে। যেখানে পৃথিবীর আবর্তনকাল ৩৬৫ দিন, সেখানে এই গ্রহটি মাত্র ১৮ ঘণ্টা নেয় একবার আবর্তন করতে। অর্থাৎ, এই গ্রহে মাত্র ১৮ ঘণ্টায় বছর !! কিন্তু এর তাপমাত্রা ৩৯০০ ডিগ্রী ফারেনহাইটেরও বেশী বলে উল্লেখ করেছেন গবেষকরা। 55 Cancri নামের  এই গ্রহটি পৃথিবী হতে ৪০ আলোকবর্ষ দূরে অবস্থিত, একে খালি চোখে  Constellation of  Cancer এ দেখা যায়।

২০১১ সালে বিজ্ঞানীরা সর্বপ্রথম  55 Cancri  গ্রহটিকে  তার কেন্দ্রের তারাকে  ঘূর্ণনরত  অবস্থায় দেখতে পান, এবং এর ব্যাসার্ধ নির্ণয় করতে সক্ষম হন।

image002

গবেষকরা জানিয়েছেন যে- গ্রহটিতে পানি একেবারেই নেই।   প্রচুর পরিমাণে কার্বন, লোহা, সিলিকন, কার্বাইড এবং সম্ভবত সামান্য  সিলিকেটে রয়েছে  এ গ্রহে।  “পৃথিবীর অভ্যন্তরে অক্সিজেনের পরিমাণ অনেক বেশী, কিন্তু কার্বনের পরিমাণ খুবই কম- এক হাজার ভাগে এক ভাগের চেয়েও কম। এটি নির্দেশ করে যে এই ডায়মন্ড-প্ল্যানেটটির গঠন পৃথিবীর গঠনের সাথে সাদৃশ্যপূর্ণ নয়।”

প্রিন্সটন ইউনিভার্সিটির জ্যোতির্বিজ্ঞানের অধ্যাপক ডেভিড স্পারগেই বলেছেন- “এই গ্রহটির আবিষ্কার ইঙ্গিত দেয় যে- তারকারাজিকে ঘিরে আরও অনেক গ্রহ থাকতে পারে। বিজ্ঞানীদের তারকারাজির চারপাশে আরও নতুন নতুন গ্রহের সন্ধানে অভিযান চালানো উচিত ।”

 

প্রিয় খাবার, প্রিয় বই, প্রিয় মুভির মত প্রিয় গ্রহও থাকতে পারে মানুষের। আর, মেয়েদের ক্ষেত্রে প্রিয় গ্রহ এটা হবার সম্ভাবনাই বেশী।

No comments:

Post a Comment