Tuesday, December 10, 2013

সময়

কাজী মোঃ আমিরুল ইসলাম 


এফইটি ২/২



 

পরীক্ষা চলছে, শেষ মিনিট। শিক্ষক খাতা নেয়ার জন্য পাশে এসে দাঁড়িয়েছেন।এই সময় মনে হয় ইসশ আর যদি একটা মিনিট সময় পাইতাম।হয়ত স্যারকে বলেই দেই “স্যার,অন্যদের খাতা নেন,আমি আর এক মিনিট পর খাতা দিচ্ছি।” এইটা আমাদের সবার জীবনের একটা অতি পরিচিত অভিজ্ঞতা। জীবনের অন্য কোন ক্ষেত্রে সময় নিয়ে আমাদের অত মাথাব্যথা না থাকলেই এই রকম কিছু তিক্ত অভিজ্ঞতায় সময় অনেক গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এই জন্য প্রবাদ আসে যে “সময় ও স্রোত কারও জন্য অপেক্ষা করে না।”

এইটা ছাড়াও সময় নিয়ে আরও শত শত উক্তি র প্রবাদ আছে।সেই সব দিকে আজ আর না যাই।ফিরে আসি ‘সময়’ কে নিয়ে। আসলে সময় জিনিসটা কি? এইটা নিয়ে কি আমাদের ধারনা কি?

সময় হল একটা মাত্রা যেইটা আমাদের অতীত,বর্তমান আর ভবিষ্যৎ কে নির্দেশ করে। অন্যদের কথায় ঘড়ি যা পরিমাপ করে, সময় হল তাই। উপরের প্রবাদটি একটি বহুল পরিচিত প্রবাদ।এইতা দিয়ে সময় কে প্রবাহমান ধ্রুবক হিসেবে বুঝানো হয়েছে।কিন্তু বাস্তবে কি সময় ধ্রুবক??সময় কি সব ক্ষেত্রেই এই গতিতে চলে নাকি এটি কখন আস্তে বা কখনও একটু দ্রুত চলে???? কখনও কি আমরা এই বিষয়টা নিয়ে ভেবে দেখেছি??

এই প্রশ্নগুলো নিয়ে যদি একটু চিন্তা করি তাহলে কি উত্তর পাব আমরা?খুব সহজ,স্বাভাবিকভাবে সময় ধ্রুবক। কারন আমরা সচারচর সময়ের কোন হেরফের দেখতে পাই না। এই ধারনা ১৯ শতকের প্রথম দিক পর্যন্ত প্রচলিত ছিল।কিন্তু আধুনিক বিজ্ঞানের অন্যতম  প্রতিকৃত  আইনস্টাইন তার আপেক্ষিক তত্তে প্রথম বলেন যে সময় আসলে ধ্রুবক নয়...সময় ও পরিবর্তিত হতে পারে । আসলে আমরা  আমাদের চারপাশের প্রসঙ্গ কাঠামোতে সময় কে ধ্রুবক হিসেবে দেখি,কিন্তু অন্য কোন প্রসঙ্গ কাঠামোতে গেলে সময় অবশ্যই ধ্রুবক থাকবে না।তখন সময় পরিবর্তিত হবে।যেমন কোন মানুষ যদি আলোর বেগ এর কাছাকাছি বেগ এ চলতে পারে,তবে শে দেখতে পাবে যে সময় স্বাভাবিক ভাবে যাচ্ছে,কিন্তু আমরা দেখব যে সময় অনেক দ্রুত যাচ্ছে, অর্থাৎ আমাদের সাপেক্ষে অনেক আস্তে আস্তে সময় কাটবে সেই মানুষটির কাছে। এই ঘটনার একটি বাস্তব উদাহরণ হল নিউট্রিনো।নিউট্রিনো কনার আয়ু মাত্র কয়েক মিলি সেকেন্ড,আর এটি উৎপন্ন হয় সূর্যে বা যে কোন সাধারন তারকায়;এই কনিকাটি অপ্রাকৃতিক উপায়েও উৎপন্ন করা যায় কিন্তু এটি অনেক ব্য্যবহুল একটি উপায় আর এতে কনিকাতি মাত্র কয়েক মিলি সেকেন্ড টিকে থাকে।কিন্তু সূর্য বা অন্য তারকায় উৎপন্ন কনিকাগুলি সূর্য থেকে পৃথিবী পর্যন্ত আসতে পারে।কারন তখন কনিকাগুলি আলোর বেগ এ চলমান থাকে।

আবার সময় ভরের ওপর ও কিছুটা পরিবর্তিত হয়।যে কোন ভারি বস্তুর কাছে ধীরে চলে।পৃথিবীর সময় আর সূর্যের সময় কখনওই এক হবে না।সূর্যের সময় ধীরে আর পৃথিবীর সময় দ্রুত চলবে। যদিও তাদের সময়ের পার্থক্য হয়ত খুব কম হবে,কিন্তু পার্থক্য হবেই। তাই আমরা বলতে পারি যে সময় দ্রুবক নয়।

আসলে এই তত্ত্বগুলোর ওপর ভিত্তি করেই টাইম ট্রাভেল নিয়ে গবেষণা চলছে। আমাদের বর্তমান প্রযুক্তি খুব একটা উন্নত হয় নাই,যার মাধ্যমে সময় নিয়ে আমরা সরাসরি হাতে কলমে কোন গবেষণা করতে পারব।তাই এই এই কথা গুলো তাত্ত্বিকভাবেই প্রমানিত,হাতেকলমে এখনও প্রমানিত হয় নাই। হয়ত অদূর ভবিষ্যতে আমাদের প্রযুক্তি অনেক অনেক উন্নত হবে,আমরা এই তত্ত্বগুলোর হাতেকলমে প্রমান পাবো।

Reference:

1. উইকিপেডিয়া

2. একটু খানি বিজ্ঞান, মুহাম্মদ জাফর ইকবাল

3.উচ্চ মাধ্যমিক পদার্থবিজ্ঞান।

No comments:

Post a Comment