Tuesday, December 3, 2013

ইন্টারনেটের ফেরিওয়ালা iferi.com

প্রযুক্তি অনেকটাই এগিয়েছে। সেদিন বোধহয় আর দূরে নয় যেদিন জাফর ইকবাল স্যারের সায়েন্স ফিকশন আর ফিকশন থাকবে না, রিয়েলিটি হয়ে যাবে। প্রযুক্তি এমন এগিয়েছে যে ফেরিওয়ালা পর্যন্ত আর অ্যানালগ নেই, ডিজিটাল হয়ে গিয়েছে। সেরকমই এক ফেরিওয়ালা হলো iferi.com। আইফেরি অর্থাৎ ইন্টারনেট এই ফেরিওয়ালাকে ঘরে বসে নেটে অর্ডার করলে বাসার দরজায় পণ্য পৌঁছে দেয়। জামা-কাপড়, ব্যাগ, বোঁচকা থেকে শুরু করে একদম অত্যাধুনিক ডিজিটাল সব পণ্যের সমাহার আছে তাদের ঝুড়িতে। তাদের ওয়েবসাইটে গিয়ে শুধুমাত্র একটা খোঁচাই যথেষ্ঠ। বাদবাকি দায়িত্ব আইফেরির। কিছুদিন আগে দুবাইয়ে এক প্রযুক্তি সম্মেলন হয়ে গেল। সেখানে অন্যতম আকর্ষণ ছিল থ্রিডি প্রিন্টার। এ প্রিন্টার শুধু কতগুলো লেখা বা ছবিই শুধু প্রিন্ট করতে পারে  তা নয় বরং ঘরবাড়ির মডেল প্রিন্ট দিতে বললে একদম পার্ট বাই পার্ট কাগজ দিয়ে বাড়ি তৈরি করে বের করে দেয়। অবাক লাগে তাই না? বাড়িঘর যখন প্রিন্ট দিয়ে বের করা যাচ্ছে তখন কয়েকদিন পর চাল-ডাল, শাকসবজি যে প্রিন্ট দিয়ে বাজার থেকে বাসায় আনা যাবে না তার গ্যারান্টি কী? যতদিন তা সম্ভব হচ্ছে না ততদিন আছে iferi.com।

 

Iferi.com এর ওয়েবপেইজটি ঘুরে দেখলেই জানা যাবে হরেক রকম পণ্যের সমাহারের কথা। কি নেই সেখানে? তরুণ-তুর্কিদের জন্য ট্রাভেল ব্যাগ, টি-শার্ট, প্রিয় দলের জার্সি, স্লিপিং ব্যাগ, ছাতা- সব। আর কি তার ভ্যারাইটি। iferi কর্তৃপক্ষ বোধহয় অ্যাডভেঞ্চার বড্ড ভালোবাসে। তাই অ্যাডভেঞ্চারপ্রেমীদের জন্য তাদের রয়েছে বড়সর এক আয়োজন। শীত,গ্রীষ্ম, বর্ষায় শ্রীমঙ্গলের লাউয়াছড়া  জঙ্গল কিংবা বান্দরবানের নাফাখুমে অভিযান চালানোর জন্য iferi.com এ প্রায় সবকিছুই পাওয়া যাবে। তাঁবু খাটিয়ে জঙ্গলের ভেতরে রাত কাটানো কিন্তু অনেক অ্যাডভেঞ্চারপ্রেমীরই স্বপ্ন। শুধু তাই নয়। বনেবাঁদারে ঘুরে বেড়ানোর সময় বিদ্যুৎ তো পাওয়া যাবে না। তাই এখানে রয়েছে চার্জার এবং সোলার লাইট, পোর্টেবল মোবাইল চার্জার। এমনকি দিনে সূর্য থেকে মোবাইল চার্জারকে চার্জ দেয়ার অভিনব যন্ত্রের সন্ধানও এখানে মিলবে। অ্যানালগ তাঁবু আর গাট্টি-বোঁচকার সাথে ডিজিটাল সোলার চার্জারের কি অপূর্ব সম্মিলন।

 

দেশের তরুণ সমাজ এখন সাইকেলের দিকে ঝুঁকছে। ফিটনেস এবং যানজট এড়ানো উভয়েই সম্ভব সাইক্লিং এর মধ্য দিয়ে । আর ফ্যাশন তো রয়েছেই। সেজন্যেই সাইকেলের যাবতীয় পার্টসের সম্ভার রয়েছে আইফেরিতে। বিভিন্ন ধরণের ফ্রন্ট ও টেইল লাইট, হর্ন, হেলমেট, মাস্ক, ওয়াটার ক্যারিয়ার, মাড গার্ড, স্ট্যান্ড, বাইসাইকেল কম্পিউটার, পাম্পার, টায়ার, ব্রেক শু, গ্লাভস কি নেই! সানন্দে সাইকেল চালানোর জন্য সাইকেল জার্সিও রয়েছে।সবচেয়ে অভিনব যেটি রয়েছে সেটি হলো বাইক কম্পিউটার। কত কিলোমিটার চালানো হলো, কত ক্যালরি খরচ হলো সব হিসেব মিলবে এখানে।

 

কম্পিউটার পণ্যের তো বিশাল সম্ভার এখানে। প্রচুর মুভি নামিয়েছেন তাই হার্ডড্রাইভ মহা চাপের মুখে। চিন্তা নেই। অর্ডার করুন, বাড়িতে পৌঁছে যাবে পোর্টেবল হার্ডড্রাইভ। ডাটা ট্রাভেলের জন্য রয়েছে উন্নতমানের পেন ড্রাইভ। এছাড়া মাউস, কিবোর্ড, ডিভিডি রাইটার, লেটেস্ট রাইটার-মডেম, হেডফোন, এমপিথ্রি ও এমপিফোর প্লেয়ার, ইউপিএস, আইপিএস, মনিটরসহ আরো অনেক কিছু। iferi.com এ ভিজিট করলেই জানতেই পারবেন।

 

ফ্যাশন সচেতনরাও খালি হাতে ফিরবেন না কিন্তু। রয়েছে ফ্যাশনেবল সব ঘড়ি ও সানগ্লাস। ক্যাসিওর অরিজিনাল ঘড়ি পাবেন সুলভ মূল্যে। আর বিভিন্ন নামীদামী ব্র্যান্ডের প্রথম শ্রেণির রেপ্লিকা ওয়াচও পাবেন। আর বিখ্যাত সব ব্র্যান্ডের রেপ্লিকা সানগ্লাসেরও বড়সর মজুদ রয়েছে। পোষাক ছাড়া তো ফ্যাশনই হয় না। পুরুষদের জন্য রয়েছে হরেক রকম টি শার্ট, পোলো শার্ট (হাফ ও ফুল স্লিভ), ডেনিম জিন্সের প্যান্ট, পাঞ্জাবী ইত্যাদি। মেয়েদের জন্য রয়েছে সালোয়ার কামিজ ও সুন্দর সুন্দর ব্যাগ।

 

হোম অ্যাপ্লায়েন্সের কথা তো বলাই হলো না। শীত তো এসেই পড়েছে। সেজন্য আইফেরিতেও চলে এসেছে রুম হিটার। আর  গৃহস্থালী ব্যবহারের জন্য প্রয়োজনীয় প্রায় সব ইলেকট্রনিক পণ্যই রয়েছে iferi তে। কফি মেকার, ওয়াশিং মেশিন, টোস্টার, ব্রেড মেকার, ব্লেন্ডার, পোর্টেবল এয়ার কুলার, ভ্যাকুয়াম ক্লিনার, ডিশ ওয়াশার, মাইক্রোওয়েভ ওভেন, ইলেক্ট্রিক হিটারসহ নানান পণ্য। আর সবই সুলভ মূল্যে। পরিবহনের চিন্তাও নেই।

 

ক্রীড়াপ্রেমীরা সারা বছর ধরেই খেলাধুলা করেন। আর শীত তো খেলাধুলার জন্যে আগুনে ঘি ঢালার মতো। এই শীতে ক্রিকেট, ব্যাডমিন্টন, ফুটবল, টেবিল টেনিস খেলার জন্য সকল প্রকার পণ্যই রেডি করেছে আইফেরি। ব্যাডমিন্টনের র‍্যাকেট, কর্ক, নেট সব। আর ক্রিকেটের প্যাড, গ্লাভস, হেলমেট, ব্যাট। খেলার জন্য স্পোর্টস শু আর বুটও রয়েছে। যারা শরীরকে ফিট রাখার জন্য ব্যায়াম করেন বা করতে চান তাদের জন্য স্লিভলেস ভেস্ট, শর্টস, কেডস, নি ক্যাপ, হ্যান্ড গ্রিপ, পুশ আপ বার তো রয়েছেই।

 

আইফেরির যাত্রা শুরু হয় ২০১১ সালে। ট্রাভেল ব্যাকপ্যাক এবং তাঁবুর মাধ্যমেই তদের পথচলার প্রারম্ভ। ট্রলি ব্যাগ, লাগেজ, স্মার্ট শোল্ডার ব্যাগ, এক্সিকিউটিভ ব্যাগ, ছেলেমেয়েদের স্কুল ব্যাগের বিক্রয়ের জন্য আইফেরি একটি বিশ্বস্ত নাম। দেশের ভেতরে বা বিদেশে স্বপরিবারে ভ্রমনের জন্য ব্র্যান্ডের লাগেজ ব্যাগগুলো বেশ মজবুত। অফিস কিংবা ইউনিভার্সিটিতে যাওয়ার জন্য শোল্ডার ব্যাগগুলো কার্যকর।

 

যারা মাত্র মা-বাবা হয়েছেন কিংবা যাদের বাচ্চা ছোট তাদের সন্তানের জন্য বিভিন্ন ব্র্যান্ডের ডায়াপার, গোসল করানোর বেদার, বেবি ক্যারিয়ার, খেলনা, দোলনা, নার্সারি ক্লাসে যাওয়ার ব্যাগ ও ফ্লাস্ক রয়েছে।

 

শুরু করেছিলাম অ্যাডভেঞ্চার দিয়ে। এবার বডি স্প্রে দিয়ে শেষ করব। আইফেরির বিউটি অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্ট সেকশনে গেলে পাবেন ইংলিশ ব্লেজার, ডেনিম, এক্স, রেক্সোনার পারফিউম ও বডি স্প্রে। আর ছেলেদের জন্য রেজার ও ট্রিমার তো রয়েছেই।যারা ছোট চুল রাখতে পছন্দ করেন তাদের জন্য হেয়ার ট্রিমারও রয়েছে।

 

Iferi.com এর অনেক গুণকীর্তন করে ফেললাম। তাদের ওয়েবপেইজ ভ্রমণ করলেই জানতে পারবেন তাদের কথা। একবিংশ শতাব্দীতে আমাদের হাতে সময় খুব কম। অফিস, ব্যবসায় বাণিজ্য করে আসলে কেনাকাটার জন্য সময় বের করা খুব কঠিন। আর রাস্তাঘাটে যানজট তো অসহনীয়। আপনার সময় ও কষ্ট বাঁচাতেই iferi.com এর উদ্ভব। দুই বছরের বেশি সময় ধরে তারা বিশ্বস্ততার সাথে সেবা দিয়ে আসছে। অর্ডার করুন আর ঘরে বসে আপনার কাঙ্ক্ষিত পণ্যটি গ্রহণ করুন। পণ্য হাতে পেয়ে মূল্য পরিশোধ করুন। এর পাশাপাশি ক্রেডিট কার্ড ও বিকাশের মাধ্যমে অর্থ পরিশোধের সুবিধা তো রয়েছেই।

হ্যাপি শপিং।

No comments:

Post a Comment