Wednesday, December 18, 2013

অবসরে ঘুরে আসুন মজার কিছু ওয়েবপেইজ থেকে

হরতাল-অবরোধে কোনোভাবে জান হাতে নিয়ে অফিসে যেতে হচ্ছে। বেড়াতে যাওয়া তো সম্পূর্ণভাবে বন্ধ। অনেকেই একঘেয়েমি জীবন কাটাচ্ছেন। শহরের বাইরে ঘুরতে যাওয়াও সম্ভব হচ্ছে না। গেলে ফিরে আসাও এক বিরাট টেনশন। লাগাতার অবরোধ তো চলছেই। অবরোধ থাকুক বা না থাকুক, ভাঙচুর, অগ্নিসংযোগ চলছেই। এর মধ্যে বাসায় থাকাই সবচেয়ে নিরাপদ। বাইরে বেড়ানো হয়তো হচ্ছে না, তাই বলে ইন্টারনেটে ঘুরে বেড়াতে কিন্তু বাধা নেই কোনো। এখন পর্যন্ত সাইবার জগতে হরতাল যেহেতু দেওয়ার কোনো পদ্ধতি আবিষ্কৃত হয় নি তাই যত দিন নেট জগত অবরোধমুক্ত ততদিন নেটেই ঘুরে বেড়ানো যাক মজার এবং ইন্টারেস্টিং কিছু সাইটে। সেরকম ইন্টারেস্টিং সাইট নিয়ে আজকের আয়োজন। অনেক সাইটের সাথে হয়তো ইতিমধ্যেই আপনারা পরিচিত, অনেকগুলো হয়তো অজানা।

১। http://www.cleverbot.com

Cleverbot.com - a clever bot - speak to an AI with some Actual Intelligence_ - 2013-12-18_17.10.44

এ সাইটে গিয়ে কথোপকথন চালাতে পারবেন তবে তা কোনো মানুষের সাথে নয়, কম্পিউটারের সাথে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে অ্যাপ্লিকেশনটি বানানো হয়েছে। আপনি যে কথাই বলুন না কেন, এমনভাবে ক্লেভারবট আপনাকে উত্তর দিবে যে মনে হবে সে বোধহয় আপনার সব কথাই বুঝতে পারছে। এমনকি সে অনেক সময় জোকও করে বসে।

২। http://www.gillesvidal.com/blogpano/paris.htm

আমার মতো যাদের প্যারিস যাওয়া সুযোগ হয় নি তাদের জন্য। আইফেল টাওয়ারের চূড়া থেকে প্যারিস শহর দেখতে চান? তাহলে ঘুরে আসুন এই সাইট থেকে। নিরাশ হবেন না।

৩। http://twistedsifter.com

মূলত একটি ছবি ব্লগ। তবে এখানে অনেক অনেক মজার মজার পোস্ট পাওয়া যায়। যেমন- নিত্যদিন কাজে লাগে এমন কিছু লাইফ হ্যাক নিয়ে যেমন পোস্ট রয়েছে তেমনি রয়েছে “পারফেক্টলি টাইমিং” এ তোলা একগাদা মজার ছবি নিয়ে পোস্ট। দেখতে দেখতে সময় কাবার হয়ে যায়।

http://twistedsifter.com/2013/01/50-life-hacks-to-simplify-your-world  লিংকে গিয়ে জীবনকে সহজ করার কিছু কৌশল ছবিতে দেখানো হয়েছে। পাশে ‘পপুলার পোস্ট’ অংশে আরো মজার ছবি নিয়ে পোস্ট দেখতে পাবেন। আর বিভিন্ন দেশে বিভিন্ন সময় তোলা চমৎকার সব ছবিও পাবেন ওয়েবসাইটটিতে।

৪। মাত্র দুই সেকেন্ডে টি-শার্ট ভাঁজ করার ভিডিও দেখুন নিচের লিংকে গিয়ে।
http://www.youtube.com/watch?v=dZRd5ulBna4

৫। www.earthcam.com

এখানে গিয়ে পৃথিবীর বিভিন্ন প্রান্তে বসানো সিকিউরিটি ক্যামেরায় ধারণকৃত ভিডিও সরাসরি ঘরে বসে দেখতে পারবেন। ঘুরে আসতে পারবেন নিউ ইয়র্কের টাইমস স্কয়ার বা ব্রাজিলের রিও ডি জেনেরিও থেকে।

৬। http://watchthiscam.com/blog/2011/09/21/traffic-cams-live/

এখানে গিয়েও ট্রাফিক চলাচল দেখতে পারবেন আপনারা।

৭। ইউটিউবে লাইভ চ্যানেল দেখা যায়। সেজন্য আপনাকে যেতে হবে

www.youtube.com/live লিংকে। ক্যাটাগরি অনুসারে চ্যানেল ভাগ করা আছে। মিউজিক, নিউজ, স্পোর্টস, কমেডি ইত্যাদি।

৮। বাংলাদেশের প্রায় সবগুলো টিভি চ্যানেল লাইভ দেখতে পারবেন http://www.jagobd.com এ।

৯। ক্রিকেটপ্রেমীদের জন্য একটি সাইট হলো http://www.cricket-365.tv/ । বছরের যেকোনো সময় যেকোনো চ্যানেলে অনুষ্ঠিত ক্রিকেট ম্যাচ এখানে লাইভ স্ট্রিমিং হয়।

১০। শীতকাল। বৃষ্টি তো হয় না। খুব ইচ্ছে করছে বৃষ্টির শব্দ শুনোট। একটা বর্ষণমুখর সময় কাটাতে। প্রযুক্তির কল্যাণে তাও আজ সম্ভব। চলে যান http://www.rainymood.com/  এ।

১১। বিনামূল্যে অনলাইনে এমআইটির কোর্স করতে পারেন যে কেউ। বিভিন্ন সাবজেক্টের নামজাদা শিক্ষকগণ এ সকল কোর্সগুলো পরিচালনা করে থাকেন। কোর্স করতে চাইলে ঘুরে আসুন http://ocw.mit.edu/courses/ থেকে।

১২। গুগল ডট কম এ গিয়ে টাইপ করুন inurl:”CgiStart?page=” । এরপর সার্চ রেজাল্টগুলো ক্লিক করে আপনি পৃথিবীর বিভিন্ন প্রান্তের সিকিউরিটি ক্যামেরায় দৃশ্য দেখতে পারবেন। এমনকি ডানে-বাঁয়ে ঘুরিয়ে ক্যামেরা নিয়ন্ত্রণও করতে পারবেন।

১৩। http://9gag.com

চরম হাস্যরসাত্মক ট্রোলের ওয়েবপেইজ হিসেবে 9gag.com খুবই জনপ্রিয়তা লাভ করেছে। সম্প্রতি পেইজটিতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে নিয়ে মজার একটি ট্রোল সামাজিক নেটওয়ার্কের সাইটগুলোতে ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে।

aBKdqNx_700b

১৪। http://www.bgfl.org/bgfl/custom/resources_ftp/client_ftp/ks2/music/piano/

এই লিংকে গিয়ে অনলাইনে পিয়ানো বাজাতে পারবেন। আমি আন্দাজে টিপাটিপি অসাধারণ কিছু সুরও তৈরি করে ফেলেছিলাম :p

১৫। http://9gag.tv/v/1363

নাইনগ্যাগ ডট টিভিতে গিয়ে চমৎকার কিছু সৃজনশীল বিষয় নিয়ে ভিডিও দেখতে পাবেন। কোনোটা চরম হাসির, কোনোটা প্রচণ্ড ইন্সপায়ারিং।

১৬। সবশেষে ইউটিউব নিয়ে একটা মজা। কৌশলটি আমার বন্ধু বায়েজিদের কাছ থেকে শিখেছিলাম। ইউটিউবে ভিডিও বাফারিং হওয়ার সময় স্ক্রিনের মাঝখানে অপেক্ষা বোঝানোর জন্য কিছু ছোট ছোট বৃত্ত ঘুরতে থাকে। সেই সময় আপনি যদি কি-বোর্ডের আপ-ডাউন-লেফট-রাইট অ্যারো কিগুলো চাপতে শুরু করেন তাহলে বৃত্তগুলো দিয়ে “স্নেক” খেলতে পারবেন।

blog-post-2-pic11

snake-youtube

অবরোধে নেট নিয়ে গুঁতোগুঁতি করুন। অবসর আনন্দে পার করুন। বন্ধুদের সাথে আড্ডা দেয়ার জন্য ফেসবুক তো আছেই।

তথ্যসূত্র: নেটে গুঁতোগুঁতি

1 comment:

  1. The pair recruited a team of eight “clockers” who posted up at these venues, generally recording as many as 20,000 spins over a month-long interval. Though the listed minimums for inside and out of doors bets are doubtless to|prone to} be the identical, they do not mean the identical factor. A player betting the $5 minimal on inside bets is allowed to unfold five $1 chips round on completely different bets on the inside. However, the minimal for outdoor bets means the player should wager the complete $5 on every outside bet. Betting $1 on 우리카지노 evens, $1 on red, $1 on the first 12, $1 on the first 18, and $1 on the first column doesn't fulfill the minimal.

    ReplyDelete