Tuesday, December 10, 2013

যে দোয়াগুলো আমাদের নিরাপদ রাখতে পারে (Morning and Evening Protective Dua)

tumblr_mx5vt3jcdI1rlhexfo1_500

১. بِسْمِ اللَّهِ الَّذِي لَا يَضُرُّ مَعَ اسْمِهِ شَيْءٌ فِي الْأَرْضِ وَلَا فِي السَّمَاءِ وَهُوَ السَّمِيعُ الْعَلِيمُ (বিসমিল্লাহিল্লাযি লা ইয়াদুররু মায়া'সমিহি শাইয়ুন ফিল আরদি ওয়ালা ফিস সামায়ি ওয়াহুয়াস সামিউ'ল আ'লিম)

অর্থঃ আমি সেই আল্লাহর নামে শুরু করছি, যার নামের বরকতে আকাশ ও পৃথিবীর কোনকিছুই কোন অনিষ্ট সাধন করতে পারেনা ; তিনি সর্বশ্রোতা, তিনি সর্বজ্ঞানসম্পন্ন।

হযরত উসমান (রাদিয়াল্লাহু আনহু) বর্ণনা করেছেন, যে ব্যক্তি উপরের দোয়াটি প্রতিদিন সকালে ও সন্ধ্যায় তিনবার করে পড়বে দুনিয়া ও আখিরাতের কোন কিছুই তাঁর কোন ক্ষতি করতে পারবে না।

২. حَسْبِىَ اللَّهُ لآ إلَهَ إلّا هُوَ، عَلَيْهَ ثَوَكَّلتُ، وَهُوَ رَبُّ الْعَرْشِ الْعَظِيمِ  (হাসবিয়াল্লাহু লা ইলাহা ইল্লাল্লাহু, আ'লাইহি তাওয়াক্কালতু ওয়া হুয়া রাব্বুল আরশিল আ'যীম)

অর্থঃ  আমার জন্য একমাত্র আল্লাহই যথেষ্ট যিনি ব্যতীত কোন উপাস্য নেই। আমি একমাত্র তাঁর উপরই ভরসা করলাম। আর তিনি আরশে আযিমের অধিকারী। (সুরা তাওবাহ ১২৯ নং আয়াত)

যে ব্যাক্তি প্রতি সকাল ও সন্ধ্যায় উপরের আয়াতটি সাতবার পড়বে দুনিয়া ও আখিরাতের সকল চিন্তা ভাবনার জন্য আল্লাহই তার জন্য যথেষ্ট হবেন। (আবু দাউদ)

৩. আবদুল্লাহ ইবনে খুবাইব (রাদিয়াল্লাহু আনহু) হতে বর্ণিত রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যখন সন্ধ্যা হয় ও সকাল হয় তোমরা সুরা ইখলাস, সুরা ফালাক ও সুরা নাস তিনবার করে পড়বে, যা তোমাদের (বিপদাপদ ও ভয়ভীতি হতে মুক্তি লাভসহ) সবকিছুর জন্যই যথেষ্ট হবে।

No comments:

Post a Comment