Tuesday, December 10, 2013

ব্ল্যাক হোল

সাদমান তৌসিফ


সিভিল ১/২


 

 

ব্ল্যাক হোল কি?:

ব্ল্যাক হোল হল মহাবিশ্বের অতি ভারী বস্তু যা থেকে কোন কিছুইনা, এমনকি আলোও মুক্ত হতে পারেনা । ব্ল্যাক হোল-এর ভর খুব বেশি হওয়ায় এর মহাক‌‌র্শ বলও অত্যন্ত বেশি । কোন কিছু মুক্ত হতে চাইলে সে বস্তুর বেগ মুক্তিবেগের চেয়ে বেশি হতে হয় । ব্ল্যাক হোল-এর  মুক্তিবেগ আলোর বেগের চেয়ে বেশি। তাই ব্ল্যাক হোল থেকে কোনকিছু মুক্ত হতে পারেনা , আলোও মুক্ত হতে পারেনা । আলো মুক্ত হতে পারেনা বলে ব্ল্যাক হোল-এ কি হচ্ছে তা জানা যায় না।

ব্ল্যাক হোল কিভাবে হয়?:

অনেক বড় নক্ষত্র [সূ্র্যের ভরের ৬ গুণ] পারমাণবিক বিক্রিয়ায় শক্তি বিকিরণ করতে করতে একসময় তাতে অন্যান্য উপাদান এর চেয়ে নিউট্রন এর পরিমাণ বেড়ে যায় । নিউট্রন এর ঘনত্ব অত্যন্ত বেশি হওয়ায় এর আকর্শণ বলও খুব বেশি হয় । সেই সাথে আলো বিকিরণও বন্ধ হয় । তখন এটাকে আমরা বলি ব্ল্যাক হোল ।

কত বড় এই ব্ল্যাক হোল?
ব্ল্যাক হোল ছোট হতে পারে আবার বড়ও হতে পারে। বিশেষজ্ঞদের মতে ক্ষুদ্রতম ব্ল্যাক হোল একটি পরমাণুর সমান হতে পারে। এই জাতিও ব্ল্যাক হোল গুলো অনেক ক্ষুদ্র কিন্তু তাদের এক একটার ভর হতে পারে বিশাল কোন পর্বতের সমান।

Black holes from realitivity:

1916 সালে সাধারণ আপেক্ষিকতা আইনস্টাইন এর প্রকাশনার মাসের মধ্যে, পদার্থবিজ্ঞানী কার্ল Schwartzchild ( Schwartzchild মেট্রিক বলা হয়) একটি গোলাকৃতি ভর জন্য আইনস্টাইন এর সমীকরণ একটি সমাধান উত্পাদিত হয়।যা হলোঃ

Rs = 2GM/c^2.


Development of black hole theory:

1920 সালে, পদার্থবিদদের সুব্র্যমন্নন চন্দ্রশেখর 1.44 সৌর জনসাধারণ ( Chadrasekhar সীমা ) বেশী ব্যাপক কোনো তারকা সাধারণ আপেক্ষিকতা অধীনে ভেঙ্গে আবশ্যক অনুমিত . পদার্থবিদ আর্থার Eddington কিছু সম্পত্তি পতন রোধ হবে বলে বিশ্বাস . উভয় তাদের নিজস্ব উপায়ে , সঠিক ছিল .

রবার্ট ওপেনহাইমার এইভাবে বরং শুধু গণিত ছাড়া প্রকৃতিতে একটি " হিমায়িত তারকা" , গঠন , একটি supermassive তারকা ভেঙ্গে পারে যে 1939 সালে পূর্বাভাস. পতন আসলে অতিক্রম সময়ে সময়ে জমা , মন্দীভূত মনে হবে. তারকা থেকে আলোর প্রতি সময়ে একটি ভারী redshift সম্মুখীন হবে .

দুর্ভাগ্যবশত , অনেক পদার্থবিদদের প্রকৃতিতে এই ধরনের একটি পতন আসলে কারণে অপ্রতিসাম্য যাও সঞ্চালিত হবে বিশ্বাসী , শুধুমাত্র Schwartzchild মেট্রিক অত্যন্ত প্রতিসম প্রকৃতির একটি বৈশিষ্ট্য হিসেবে এই বিবেচিত .

 

এটি 1967 পর্যন্ত ছিল না - প্রায় 50 বছর Rs আবিষ্কারের পরে - পদার্থবিদদের স্টিফেন হকিং এবং রজার Penrose সাধারণ আপেক্ষিকতা একটি প্রত্যক্ষ ফল কালো গর্ত ছিল শুধু তাই না, কিন্তু এই ধরনের একটি পতন বিরাম কোন উপায় ছিল দেখিয়েছেন যে . Pulsars আবিষ্কারের এই তত্ত্ব সমর্থিত এবং , তারপরে খুব শীঘ্রই, পদার্থবিদ জন হুইলার একটি ডিসেম্বর 29, 1967 বক্তৃতায় ঘটনাটি জন্য শব্দটি Black hole উদ্ভাবন করেন .

Black hole speculation:

 

কালো গর্ত তাত্ত্বিক এবং একটি চ্যালেঞ্জ চান তাদের পরীক্ষাগুলি করো স্বপক্ষে যে একটি ক্ষেত্র রয়েছে. আজ তাদের সঠিক প্রকৃতি প্রশ্নের এখনো যদিও কালো গর্ত , যে অস্তিত্ব প্রায় সার্বজনীন চুক্তি আছে. কিছু কালো গর্ত মধ্যে পড়ে যে উপাদান একটি wormhole ক্ষেত্রে হিসাবে আছে।

Different kinds of Black hole:

Stellar Black holes:

একটি তারকা তার জ্বালানী শেষ মাধ্যমে পোড়া, এটি নিজেই ধ্বসে খুঁজে পেতে পারেন. ছোট বড় জন্য, প্রায় তিন গুণ সূর্যের ভর আপ, নতুন কোর একটি নিউট্রন তারকা বা একটি সাদা বামন হবে. একটি বৃহত্তর তারকা collapses কিন্তু যখন এটি একটি নাক্ষত্রিক অন্ধকূপ তৈরি নিজেই পড়া চলতে.

 

পৃথক বড় পতন দ্বারা গঠিত কালো গর্ত (তুলনামূলকভাবে) ছোট, কিন্তু অবিশ্বাস্যভাবে ঘন হয়. যেমন একটি বস্তুর একটি শহর আকার সীমার মধ্যে সূর্য তিনবার বা তার বেশি ভর প্যাকগুলি. এই এটি প্রায় বস্তুর উপর pulling মহাকর্ষীয় বল একটি পাগল পরিমাণ বাড়ে. কালো গর্ত আকার বাড়ছে, তাদের চারপাশে ছায়াপথ থেকে ধুলো এবং গ্যাস ব্যবহার করা হবে.

Supermassive black hole:

ছোট কালো গর্ত মহাবিশ্বের পূরণ , কিন্তু তাদের cousins ​​, supermassive কালো গর্ত , আয়ত্ত করা . Supermassive কালো গর্ত লক্ষ লক্ষ বা সূর্য যত বৃহদায়তন বার এমনকি কোটি কোটি , কিন্তু পৃথিবীর নিকটস্থ তারকা যে অনুরূপ একটি ব্যাসার্ধ আছে. যেমন কালো গর্ত আকাশগঙ্গা সহ প্রায় কাছাকাছি প্রতি ছায়াপথ কেন্দ্রে থাকা মনে করা হয়.

 

বিজ্ঞানী যেমন বড় কালো গর্ত ডিম কিভাবে নির্দিষ্ট নয়. তারা গঠন করেছি, তারা সহজেই তাদের বিরাট আকারের থেকে বড় হয়ে যায় , যার ফলে ছায়াপথ কেন্দ্রে অঢেল যে তাদের চারপাশের ধুলো এবং গ্যাস থেকে ভর জড়ো করা যাবে .

Itermediate black hole:

বিজ্ঞানী একবার কালো গর্ত শুধুমাত্র ছোট এবং বড় আকারের এসেছিল , কিন্তু সাম্প্রতিক গবেষণা midsize , বা মধ্যবর্তী , কালো গর্ত অস্তিত্বের জন্য সম্ভাবনা প্রকাশ করেনি. একটি ক্লাস্টারের মধ্যে বড় একটি ধারাবাহিক প্রক্রিয়া মধ্যে সংঘর্ষ হলে এই ধরনের সংস্থা গঠন করতে পারে. একই অঞ্চলের বিরচন এর মধ্যে বেশ কিছু ঘটনাক্রমে একটি ছায়াপথ কেন্দ্রে একসাথে পড়া এবং একটি supermassive ব্ল্যাক হোল তৈরী করতে পারে।

আমাদের মহাবিশ্বের একটি কালো গহ্বর ভিতরে অস্তিত্ব নাও থাকতে পারে। এটা নিজেকে সহ পদার্থবিদদের একটি ছোট গ্রুপ দ্বারা গত কয়েক দশক ধরে অন্বেষণ করা হয়েছে এমন একটি তত্ত্ব আছে.

 

এটা সফল করে, মহাবিশ্ব আমরা মান্য কি মাপ বিস্তৃত একটি আপাতদৃষ্টিতে অসম্ভব। বিষয়টি একটি অসীম উচ্চ ঘনত্ব সম্বলিত একটি অসীম ছোট বিন্দু, হিসাবে শুরু করেন যা বলে যে Big bang  তত্ত্ব, সঙ্গে উল্লেখযোগ্য অসমাধিত প্রশ্ন আছে আজ. মুদ্রাস্ফীতি তত্ত্ব, সাম্প্রতিক দশকে প্রস্তাবিত স্থান একটি অতিদ্রুত বিস্তার, যেমন প্রথম দিকে মহাবিশ্বের ব্যাপার ঘনত্ব সামান্য ফোলা বা ডেলা বাধঁা যেমন ছায়াপথ এবং ছায়াপথ ক্লাস্টার হিসাবে বড় মহাজাগতিক উপাদানসমূহ মধ্যে coalesced কেন অনেক গুরুত্বপূর্ণ বিবরণ, fills.

1. HubbleSite.org. Black Hole Encyclopedia. "What is a Black Hole?" Web. 18 May 2013

2. National Aeronautics and Space Administration. Astrophysics"Black Holes". Web. 21 June 2013

3. National Aeronautics and Space Administration. Ask an Astrophysicist. "Black Hole Singularity". Web. 21 June 2013

4. Maynard F. Jordan Planetarium, University of Maine. "What Happens Inside a Black Hole?" 22 May 2013

5. Wolchover, N. Live Science. "What Would Happen if You Fell into a Black Hole?" (2012). Web. 28 June 2013

3 comments:

  1. ব্ল্যাক হোলের বাংলা কালো গর্ত হাস্যকর শোনায় । এটা কৃষ্ণবিবর হবে ।

    ReplyDelete
  2. Aro Valo Hote Parto

    ReplyDelete