Tuesday, December 10, 2013

হারপিং !!

নামটা শুনে অনেকের কোন খেলার কথা মনে হওয়া স্বাভাবিক কিন্তু এটা কোন খেলা নয়। উভচর ও সরীসৃপ প্রানি অনুসন্ধান করাকে হারপিং বলা হয়ে থাকে সাধারনত। আমার কথাটা অনেক কঠিন শুনালেও কাজটা ভীষণ মজার এবং রোমাঞ্চকর। আমার ক্ষুদ্র জীবনে হারপিং করার কিছু অভিজ্ঞতা হয়েছে, সেটার আলোকে আজকের এই লিখা।

কল্পনা করুন তো, অন্ধকারের মাঝে আপনি একা, হাতে একটা টর্চ, চারদিকে ঘনগভীর বন। মাঝে মাঝে ব্যাঙ্গের ডাক অথবা ঝি ঝি পোকার শব্দ। আপনার উদ্দেশ্য খুঁজা, ব্যাং আর সাপ জাতিয় প্রানি খুঁজা। কি ভয় লাগছে? ভয় লাগাটাই স্বাভাবিক অনেক কিন্তু ব্যাপারটার মাঝে যে পরিমান রোমাঞ্চ লুকিয়ে রয়েছে সেটা না করা পর্যন্ত কোন ভাবেই উপলব্ধি করতে পারবেন না।

আমাদের সাস্ট ক্যাম্পাসে কদিন আগে গ্রীন এক্সপ্লোর সোসাইটি র সাথে কিছু হারপিং এর সুযোগ পেয়ে যাই। আমাদের ক্যাম্পাসে কোন বিষাক্ত সাপ না থাকার পরও ভয় লেগেছিলো হারপিং এ যেয়ে। লাইট ছিল সাথে, কিন্তু লাইট থাকার সব থেকে বড় সমস্যা হল যে টুকু জায়গা লাইট কভার করতে পারবে তার আসে পাসের অন্ধকারকে আরও গভীর আর রহস্যময় করে তুলে। আমরা যেহেতু ভাগ ভাগ হয়ে কাজ করেছিলাম সেহেতু রোমাঞ্চকর অনুভুতি ছিল বেশি। রাতের বেলায় হারপিং কয়েক দিনে পুরো ক্যাম্পাসে আমাদের অভিযান সম্পূর্ণ করি। সব থেকে মজা ( সাথে একটু ভয় ও) লেগেছিল টিলার পেছনে গাছগুলোর মাঝে। লজ্জাবতির কাটা সাথে জোঁক তো আছেই, এরেই মাঝে সাপ ব্যাং খুঁজা। ব্যাপারটা যতটা কঠিন শুনায় ততটা না কারন প্রকৃতির মাঝে প্রকৃতির রহস্য খুঁজে কখনও নিরাশ হতে হবেনা। আমাদের চারপাশের প্রকৃতির মাঝে অনেক রহস্য লুকিয়ে আছে। রহস্য বের করার জন্য আমাদের প্রকৃতির কাছে যেতে হবে, আমিও যাবার চেষ্টা করেছিলাম এবং প্রকৃতিও আমাকে নিরাশ করেনি।

কেন করবেন হারপিং?

আপনি যদি ফটোগ্রাফার হন তাহলে হারপিং আপনার জন্য। কারন রাতের অন্ধকারের প্রকৃতিতে আপনি প্রকৃতির কিছু আথিতিকে পাবেন যেটিকে অন্য সময় পাবেননা।  আপনার যদি ওয়াইল্ড লাইফ নিয়ে কাজ করার ইচ্ছে থাকে, হারপিং আপনার জন্য। অথবা আপনি যদি প্রকৃতি প্রেমী হন এটা আপনার জন্য। বাস্তব অভিজ্ঞতা একাডেমিক জীবনেও অনেক সাহায্য করতে বাধ্য। হারপিং এর রোমাঞ্চকর অভিজ্ঞতা আপনাকে এটার পেছনে আগ্রহী করে তুলবে, অনেক ক্ষেত্রে এটা নেসায় পরিনত হয়ে যায়। ভয়ের মাঝের মজা কি জিনিস সেটা অভিজ্ঞতা ছাড়া জানতে পারা কখনই সম্ভব না।

সতর্কতা-

যেহেতু রাতের বেলায় হারপিং করবেন তাই আগে থেকে কিছু সতর্কতা পালন করা আবশ্যক। যে জায়গাতে করতে চাচ্ছেন হারপিং জায়গাটা সম্পর্কে ধারনা নিন প্রথমে। বিষাক্ত সাপ থাকলে সেটার জন্য গাম বুট থাকা ভালো যদিও সাপ আপনাকে কিছুই বলবেনা যতক্ষণ না পর্যন্ত আগ বাড়িয়ে ওকে জালাতে যাবেন। জোঁকের কামড় খাবার জন্য মানসিক ভাবে প্রস্তুত থাকা ভালো যদি আপনার ফিল্ড এ কাজ করার পূর্ব অভিজ্ঞতা না থাকে। যথেষ্ট পরিমানে আলোর জন্য টর্চ লাইট সাথে নিন মনে রাখবেন রাতের আঁধারে আপনি এই উপকরণটি ছাড়া একেবারে অসহায়। কোন সাপ দেখলে তাকে চিনার চেষ্টা করুন ভয় না পেয়ে। সে আপনার কোন ক্ষতি করবেনা বরং আপনি যে ভয়টা পাবেন সেটাই আপনার ক্ষতি করতে পারে। এবং সব শেষে মাথায় রাখবেন কোন সংরক্ষিত জায়গায় হারপিং করার আগে প্রসাসনের অনুমতি নিয়ে নিবেন, যেমন ক্যাম্পাসের কোথাও হারপিং করতে চাইলে অনুমতি নিয়ে নিবেন।

নতুন কিছু জানার আগ্রহ থেকেই মানবজাতির এগিয়ে চলা। এই অজানাকে জানার জন্য আমাদের প্রতিদিনের ছুটে চলা। রুটিন বাধা জীবনের মাঝে আটকে থেকে লাইফে কি পেলাম না পেলামের হিসেবে কেটে যায় জীবনের বড় কিছু অংশ। কিছু সময় থাকুন প্রকৃতির মাঝে, প্রকৃতি আপনাকে নিরাশ করবেনা। নতুন কে জানুন।

1 comment: